কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনের সাংহাই শহরে স্কুল খোলার প্রস্তুতি

জাগো নিউজ ২৪ সাংহাই প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ১৪:২১

চীনের সাংহাই শহরে পুনরায় স্কুল খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। দীর্ঘদিন ধরে সেখানে সব ধরনের স্কুল বন্ধ ছিল। কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে কিন্ডারগার্টেন, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল পুনরায় খুলে দেওয়া হবে।


রোববার সাংহাই মিউনিসিপ্যাল এডুকেশন কমিশনের প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ক্যাম্পাস ছাড়ার আগে শহরের সব শিক্ষক এবং শিক্ষার্থীকে প্রতিদিন করোনাভাইরাসের জন্য নিউক্লিক অ্যাসিড টেস্ট করতে হবে।


এছাড়া স্কুল খোলার আগে সব শিক্ষক এবং শিক্ষার্থীকে ১৪ দিনের জন্য ‘সেলফ হেলথ ম্যানেজমেন্ট’ অনুসরণ করারও আহ্বান জানানো হয়েছে।


গত মার্চের মাঝামাঝিতে সাংহাইয়ে দুই মাসের লকডাউন ঘোষণার আগেই সব স্কুল বন্ধ রাখা হয়। এপ্রিল এবং মে মাসে ওই শহরে হঠাৎ করেই কোভিড সংক্রমণ অনেক বেড়ে গেছে।


তবে গত জুরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে কিছু শিক্ষার্থী পুনরায় ক্লাসে ফিরেছে। শনিবার নতুন করে ওই শহরে পাঁচজনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ে। এরা সবাই উপসর্গহীন। অপরদিকে পুরো চীনে নতুন করে ২ হাজার ৪৬৭ কেস শনাক্ত হয়েছে।


এর আগে চীনের পূর্ব থেকে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহরে নতুন করে লকডাউন ও বিধিনিষেধ জারি করা হয়। এসব শহরে নতুন করে সংক্রমণ বাড়তে থাকায় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই বিধিনিষেধ এবং লকডাউন স্থানীয় অর্থনীতির জন্য আবারও হুমকি হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও