কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিয়ের পরে যে ৫ ভুল করবেন না

বিয়ের পরে জীবনে অনেক পরিবর্তন আসে। সেসব পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হয়। তাল মিলিয়ে চলতে পারলে খুব একটা সমস্যা হয় না। কিন্তু এই পরিবর্তনগুলো ধরতে না পারলেই ঘটে মুশকিল। দুজন একসঙ্গে সংসার করতে গিয়ে হয়তো এমন অনেক ভুল হয়ে যেতে পারে, যেগুলো আসলে তারা বুঝতেও পারেন না। তাই জেনে নেওয়া জরুরি, বিয়ের পরে কোন ভুলগুলো করা যাবে না-

পরিবার নিয়ে চিন্তা না করা

বিয়ের পরে এই ভুল অনেকেই করে থাকেন। পরিবারের কোনো বিষয়ে চিন্তা করতে চান না। দুজন মিলে যেহেতু নতুন একটি সংসার শুরু করেছেন, পরিবারের ভালো-মন্দ সব দিকেই রাখতে হবে খেয়াল। এখন আর দুজনের আলাদা বলে তেমন কিছু নেই। বাড়ির ছোট-বড় নানা কাজে, নানা সিদ্ধান্তে দুজনেরই অংশগ্রহণ থাকতে হবে। এভাবে ধীরে ধীরে তৈরি হবে পরস্পরের প্রতি টান। বুঝতে শিখবেন একে অন্যের প্রয়োজনীয়তা।

নিজের মতো চলা

নিজস্বতা ধরে রাখা আর নিজের মতো চলা এক কথা নয়। একটি পরিবার গড়ে তুলতে চাইলে কিছু বিষয়ে ছাড় দিতে হবে দুজনকেই। এখানে খামখেয়ালি আচরণ করলে সংসার সুন্দরভাবে চলবে না। নিজের মনের বাইরেও কিছু কাজ করতে হবে। ছাড় দেওয়ার বিষয়টি মাথায় রাখতে হবে সময়। সংসার করতে গেলে দায়বদ্ধতার বিষয়টি মাথায় রাখতে হবে সব সময়। 

পরনিন্দা

মানুষ তো একা থাকতে পারে না। একে অপরের সঙ্গে কথা-গল্প চলতে থাকে। সেই কথার মূল উদ্দেশ্য যদি হয় পরনিন্দা, তবে সেটি ইতিবাচক কিছু নিয়ে আসবে না। আপনার শ্বশুরবাড়ি মানে আপনার সঙ্গীর নিজের বাড়ি। সুতরাং শ্বশুরবাড়ির নিন্দা করবেন না। এমনিতেও পরনিন্দাকারী কারও পছন্দের হতে পারে না। তাই নিজেকে সংযত রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন