কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবুজ রূপ কমছে ঢাকায়, বাড়ছে বিপদ

বাংলা ট্রিবিউন ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৯ আগস্ট ২০২২, ১৩:৫০

প্রায় দেড় কোটি জনসংখ্যার শহর ঢাকা বিশ্বের শীর্ষ ঘনবসতিপূর্ণ এবং শীর্ষ দূষিত শহরগুলোর একটি। বসবাসের অযোগ্য শহরের তালিকায় এর অস্থান বিশ্বে সপ্তম। এ জন্য সবুজের আচ্ছাদন কমে যাওয়া এবং কংক্রিটের পরিমাণ বৃদ্ধি পাওয়াকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, প্রয়োজনের তুলনায় সবুজ কমে যাওয়া নগরবাসীর জন্য বিপদ ডেকে আনছে।


সরকারি হিসাবে ঢাকার দুই সিটি নিয়ে পুরো শহরের আয়তন প্রায় ৩০৬ বর্গ কিলোমিটার, যা আগে ছিল প্রায় ১৩০ বর্গ কিলোমিটার। সর্বশেষ জনশুমারি (২০২২) অনুযায়ী, এই দুই সিটিতে মোট জনসংখ্যা ১ কোটি ২ লাখ ৭৮ হাজার ৮৮২ জন। এর মধ্যে ঢাকা উত্তরে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ জন এবং দক্ষিণে ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫ জন। ঢাকা উত্তরে জনসংখ্যা বেশি হলেও দক্ষিণে ঘনবসতি সবচেয়ে বেশি, প্রতি বর্গ কিলোমিটারে ৩৯ হাজার ৩৫৩ জন।


বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) ২০১৯ সালের এক গবেষণা বলছে, ঢাকায় সবুজ আচ্ছাদিত এলাকার পরিমাণ মোট আয়তনের ৯ দশমিক ২ শতাংশ। গাছপালা থাকা এলাকার হিসাব করলে এটি আরও অনেক কম হবে। শহরটির মোট আয়তনের মধ্যে ৮১ দশমিক ৮২ শতাংশই কংক্রিট আচ্ছাদিত। বাকি এলাকার মধ্যে ৯ দশমিক ২ শতাংশ সবুজ আচ্ছাদিত, ৪ দশমিক ৬১ শতাংশ উন্মুক্ত স্থান এবং ৪ দশমিক ৩৮ শতাংশ জলাভূমি।


সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৯৯৯ সালে ঢাকার সবুজ এলাকার পরিমাণ ছিল ৮ দশমিক ৯৭ বর্গ কিলোমিটার; যা ২০১৯ সালে এসে ১২ দশমিক ৩৩ বর্গ কিলোমিটার হয়েছে। তবে সার্বিবভাবে গত ২০ বছরে এই সবুজ এলাকা হ্রাস পেয়েছে ৩৭ শতাংশ। ঘনবসতিপূর্ণ ঢাকা সবুজ রূপ হারাতে থাকায় নগরবাসীর জন্য পরোক্ষভাবে ঝুঁকি তৈরি হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও