কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডেনিম শিল্প উন্নত প্রযুক্তির ওপর ভর করে নতুন উচ্চতায় যেতে চায়

উন্নত প্রযুক্তি ব্যবহারে উৎপাদনের মাধ্যমে গুণগত মানের পাশাপাশি পণ্যের মূলমান বাড়ানোর পরিকল্পনা করছে বাংলাদেশের ডেনিম ও পোশাক প্রস্তুতকারীরা।

নতুন প্রযুক্তির ব্যবহারে গতানুগতিকের তুলনায় উৎপাদন খরচও প্রায় ৩০ শতাংশ পর্যন্ত কমবে বলে জানিয়েছেন পোশাক শিল্প মালিকরা। এমনকি কিছুক্ষেত্রে বাংলাদেশই হবে অত্যাধুনিক এসব প্রযুক্তির প্রথম ব্যবহারকারী। নতুন প্রযুক্তির সাহায্যে পানি ও রাসায়নিক পদার্থের ব্যবহার কমিয়ে আরও পরিবেশ-বান্ধব উপায়ে পণ্য ওয়াশ করা সম্ভব হবে।

অনেকক্ষেত্রে প্রযুক্তি সংস্থাগুলো বাংলাদেশকে তাদের বাণিজ্যিক কার্যক্রমের সহযোগী হিসেবে বেছে নিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


সম্প্রতি বিশ্বের প্রথম এলইইডি প্ল্যাটিনাম সার্টিফাইড ডেনিম উৎপাদনকারী এনভয় টেক্সটাইলস লিমিটেড প্রথম থেকে টেকসই পরিবেশবান্ধব টেক্সটাইল প্রযুক্তি নিয়ে কাজ করা স্প্যানিশ প্রতিষ্ঠান জিনোলজিয়া এসএলের সঙ্গে একটি অত্যাধুনিক ইকো-ল্যাব স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে।  

প্রতিষ্ঠানের মতে, পরিবেশবান্ধব ল্যাব স্থাপন করতে প্রাথমিকভাবে ১২ মাসের জন্য দুই লাখ ৭০ হাজার ইউরো খরচ হবে, যা নিয়মিত হালনাগাদ করার প্রয়োজন পড়বে।

সংশ্লিষ্টদের মতে, চুক্তির উদ্দেশ্য হলো যৌথ উদ্যোগের মাধ্যমে ডেনিম শিল্প-প্রতিষ্ঠানকে রূপান্তরের মাধ্যমে টেকসই ও উদ্ভাবনী ব্যবস্থাপনায় বিশ্বব্যাপী দৃষ্টান্ত স্থাপন করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন