কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘কারখানা একদিন বন্ধের সিদ্ধান্ত শিল্পখাতে নেতিবাচক প্রভাব ফেলবে’

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৮ আগস্ট ২০২২, ১২:৫৭

সরকার আগামী সেপ্টেম্বর থেকে লোডশেডিং অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করেছে। এজন্য লোডশেডিং সমন্বয়ে এলাকাভেদে সপ্তাহে একেক দিন একেক এলাকায় শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এ সিদ্ধান্তে ভিন্ন ভিন্ন মত জানিয়েছেন ব্যবসায়ীরা। এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএর মতো সংগঠনগুলো সপ্তাহে একদিন পুরোপুরি বন্ধের সিদ্ধান্তে কোনো সমস্যা না দেখলেও ব্যবসায়ীদের কেউ কেউ শঙ্কিত।


তারা বলছেন, এই সিদ্ধান্ত শিল্পখাতের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আকিজ ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আলমগীর জাগো নিউজকে বলেন, শিল্প কারখানা একদিন বন্ধ থাকলে আমরা খুবই সমস্যার মধ্যে পড়ে যাবো। এমনিতে জ্বালানি তেলের দাম বৃদ্ধি, ডলারের ঊর্ধ্বমুখিতা এবং বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতির কারণে শিল্পের অবস্থা ভঙ্গুর হয়েছে।


তিনি বলেন, কারখানা যদি একদিন বন্ধ রাখা হয় তবে শ্রমিকের বেতন এবং অন্যান্য খরচ কমানো সম্ভব হবে না। কিন্তু সার্বিক উৎপাদন কমে যাবে। সে ক্ষেত্রে কারখানা মালিকরা লোকসানের মধ্যে পড়বে। এ বিপণন ব্যক্তিত্ব বলেন, বিশ্ব অর্থনীতির ভয়াবহ পরিস্থিতি কাটাতে এ দেশের সরকার অনেক ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। সরকারও বিভিন্ন ক্ষেত্রে নিরুপায়, তবে এই সিদ্ধান্ত শিল্পখাতের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। সপ্তাহে একদিন কারখানা বন্ধ রাখার সিদ্ধান্তে তৈরি পোষাক শিল্পে নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন ওয়েল ড্রেসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ নজরুল ইসলাম। তিনি জাগো নিউজকে বলেন, তৈরি পোশাক শিল্পে একদিন কারখানা বন্ধ থাকলে যে ক্ষতি হবে, তা পুষিয়ে ওঠা সম্ভব হবে না। আমার গার্মেন্টস প্রতিষ্ঠান একদিন বন্ধ থাকলে আমি দিনে ১০ লাখ টাকার ওপরে লস করবো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও