কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্রিকেটের সোনা অস্ট্রেলিয়া নাকি ভারতের?

কালের কণ্ঠ প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১৭:৫১

কে জিতবে কমনওয়েলথ গেমস ক্রিকেটের সোনা, অস্ট্রেলিয়া না ভারত? আজ বার্মিংহাম সময় বিকেল ৫টা এবং বাংলাদেশ সময় রাত ১০টায় এজবাস্টনের ফাইনালে মুখোমুখি হবে হারমানপ্রীত কাউরের ভারত এবং ম্যাগ ল্যানিংয়ের অস্ট্রেলিয়া। দুইবছর আগে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। এমসিজিতে রেকর্ড ৮৭ হাজার সমর্থকের সামনে সেদিন উৎসব করেছিল অস্ট্রেলিয়া। তারুণ্য নির্ভর ভারতের বিপক্ষে আজকের ফাইনালেও তারা পরিষ্কার ফেভারিট।


ক্রিকেটের সম্ভাব্য সব ট্রফি জিতেছে ম্যাগ ল্যানিংয়ের দল। বর্নীল ট্রফির শোকেসে তারা কি পারবে কমনওয়েলথ গেমসের প্রথম আসরের সোনাও যোগ করতে! গ্রুপ পর্বে কিন্তু তারা হারিয়েছিল ভারতকে। জয়ের উজ্জ্বল সম্ভাবনা জাগিয়ে তুলেও ম্যাচটা ৩ উইকেটে হেরে যায় হারমানপ্রীত কাউরের দল। এ নিয়ে তৃতীয়বার ক্রিকেটের বৈশ্বিক মঞ্চের ফাইনালে মুখোমুখি দুই দেশ। ২০০৫ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ-আগের দুই ফাইনালেই জয়ী দলের নাম ছিল অস্ট্রেলিয়া। দানে দানে তিনদানে কী ভারতের হবে, না আবারো বিজয় উত্সব অস্ট্রেলিয়ার! কমনওয়েলথ গেমসে এবারই প্রবর্তিত হয়েছে নারীদের টি-টোয়েন্টি।


নিজেদের মাটিতে প্রথম আসরের সোনা জিতে ন্যাট স্কাইভাররা চেয়েছিলেন স্বাগতিকদের উৎসবের উপলক্ষ্য এনে দিতে। সেই ইংল্যান্ড আজ ফাইনালে দর্শক। তাদের মাঠে নামতে হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে। প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে ৪ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় ভারত। দলীয় নৈপূণ্যের ম্যাচে ভারতের জয়ের অন্যতম রূপকার স্মৃতি মান্ধানা অস্ট্রেলিয়ার বিপক্ষেও ভালো কিছু করার প্রতিশ্রতি দিয়েছেন,‘নিজের পুরনো ছন্দ ফিরে পেয়ে ভালো লাগছে। আশা করি ফাইনালে পারব ভালো কিছু উপহার দিতে। ’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও