কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইতিহাসে অনন্য মর্যাদার অধিকারী পাঁচ কিশোর সাহাবি

রাসুলুল্লাহ (সা.) ইসলামের পথে আহ্বান জানানোর পর সর্বশ্রেণির মানুষ তাতে সাড়া দেয়। তাদের মধ্যে নারী, শিশু, কিশোর, যুবক, বৃদ্ধ সবাই অন্তর্ভুক্ত ছিলেন। এখানে এমন পাঁচজন সাহাবির পরিচয় তুলে ধরা হলো, যাঁরা কিশোর বয়সে ইসলাম গ্রহণ করলেও ইতিহাসে অনন্য মর্যাদার অধিকারী হয়েছিলেন।

আরকাম ইবনে আবিল আরকাম (রা.) : ইসলাম গ্রহণে অগ্রগামী সাহাবিদের একজন। কারো কারো মতে, তিনি ১২তম পুরুষ হিসেবে ইসলামের ছায়ায় আশ্রয় গ্রহণ করেন। তিনি ১৬ বছর বয়সে আবু বকর সিদ্দিক (রা.)-এর হাতে ইসলাম গ্রহণ করেন। হিজরতের আগে মহানবী (সা.) তাঁর বাড়িতে সাহাবিদের দ্বিন শেখাতেন। হিজরতের পর তিনি মহানবী (সা.)-এর সঙ্গে সব যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ৫৫ হিজরিতে মদিনায় ইন্তেকাল করেন এবং সাআদ ইবনে আবি ওয়াক্কাস (রা.) তাঁর জানাজায় ইমামতি করেন।

তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.) : পৃথিবীতে জান্নাতের সুসংবাদপ্রাপ্ত সাহাবিদের একজন তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.)। তিনিও আবু বকর (রা.)-এর হাতে ইসলাম গ্রহণ করেন এবং ছিলেন ইসলাম গ্রহণে অগ্রগামী সাহাবিদের একজন। ইসলাম গ্রহণের সময় তাঁর বয়স ছিল ১৬ বছর। ওমর ইবনুল খাত্তাব (রা.) তাঁর মৃত্যুর সময় যে ছয়জনকে পরবর্তী খলিফা নির্বাচনের জন্য পরামর্শক নিযুক্ত করেছিলেন, তালহা (রা.) ছিলেন তাঁদের অন্যতম। তিনি বদর ছাড়া নবীজি (সা.)-এর নেতৃত্বে সংঘটিত সব যুদ্ধে অংশগ্রহণ করেন। উহুদ যুদ্ধে নবীজি (সা.)-কে রক্ষার জন্য নিজের শরীর দ্বারা আড়াল তৈরি করেন। ৩৬ হিজরিতে তিনি শহীদ হন।

জুবায়ের ইবনুল আওয়াম (রা.) : ১৫ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন জুবায়ের ইবনুল আওয়াম (রা.)। তিনিও পৃথিবীতে জান্নাতের সুসংবাদ লাভ করেন। জুবায়ের (রা.) ইসলামের জন্য প্রথম তরবারি উন্মুক্ত করেন এবং তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ বীর ও যোদ্ধা ছিলেন। তিনি রাসুলুল্লাহ (সা.)-এর সঙ্গে সব যুদ্ধে অংশগ্রহণ করেন। ওমর (রা.) তাঁকেও পরামর্শক নিযুক্ত করেন। মহানবী (সা.) তাঁকে নিজের হাওয়ারি (সহচর) আখ্যা দেন। ৩৬ হিজরিতে তিনি শহীদ হন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন