কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আধিপত্যের লড়াইয়ে দুই ধনকুবের আম্বানি ও আদানি

বণিক বার্তা ভারত প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৮:১৫

প্রযুক্তি খাতে এশিয়ার অন্যতম বাজার ভারত। মোবাইল নেটওয়ার্ক পরিষেবা উন্নতির অংশ হিসেবে সম্প্রতি দেশটিতে ফাইভজি স্পেকট্রামের নিলাম শেষ হয়েছে। এর মাধ্যমে ডিজিটাল ভবিষ্যৎ তৈরিতে ও আধিপত্য বিস্তারে লড়াইয়ে নামছেন দেশটির দুই ধনকুবের গৌতম আদানি ও মুকেশ আম্বানি।


বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, নিলামের জন্য ৭২ গিগাহার্টজ স্পেকট্রাম আনা হয়েছিল। ভারতের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জানান, যে পরিমাণ স্পেকট্রাম অফার করা হয়েছিল তার ৭১ শতাংশ এরই মধ্যে বিক্রি হয়েছে। সরকার আম্বানির রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল ও নতুন প্রতিষ্ঠান আদানি ডাটা নেটওয়ার্কসের কাছ থেকে স্পেকট্রাম বিক্রির মাধ্যমে ১ হাজার ৯০০ কোটি ডলার আয় করেছে।


ক্রিসিল বা সিআরআইএসআইএল রিসার্চের তথ্যানুযায়ী, ২০২১ সালের মার্চের পর নিলামের হার দ্বিগুণ বেড়ে যাওয়ায় আয়ের পরিমাণ প্রত্যাশাও ছাড়িয়ে গিয়েছে। রিলায়েন্স জিও সবচেয়ে বড় দরদাতা হিসেবে ১ হাজার ১০০ কোটি ডলারের স্পেকট্রাম কিনেছে, যেখানে আদানি গ্রুপ মাত্র ২ কোটি ৬০ লাখ ডলার ব্যয় করেছে। বাকি দরগুলো ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া থেকে এসেছে। ভারতী এয়ারটেল ও রিলায়েন্স জিও প্যান-ইন্ডিয়া এয়ারওয়েভসের জন্য দর করলেও ভোডাফোন মূল ক্ষেত্রগুলোর জন্য ব্যয় করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও