কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মুম্বাই এক্সপ্রেস: এক থালাতেই মিলবে হরেক পদের ভারতীয় খাবার

ভারতীয় খাবারের প্রতি প্রেম সেই শুরু থেকেই। হবেই না বা কেন? দোসা, পোলাউ, কাচ্চি, কাবাব, গ্রিলসহ অন্তত অর্ধশত পদের খাবার মন জয় করেছে বাঙালী, অবাঙালী সকলের। এই তালিকায় কোনো না কোনোভাবে অন্তর্ভুক্ত সবাই-ই। তাই তো ভারতীয় খাবারের রেস্তোরাঁর সন্ধান পেয়ে কালক্ষেপণ না করেই চলে গেলাম ধানমন্ডির সাত মসজিদ রোডে। সেখানে রূপায়ণ জেড আর টাওয়ারেই সেই কাঙ্ক্ষিত রেস্তোরাঁ। 

শহুরে জীবনের কোলাহলকে বিদায় জানিয়ে উপরে উঠলেই চোখে পড়বে নান্দনিকতার নানা উপসর্গ। করিডোরেই দেখা মিলবে 'হারেম উইনডো'র আদলে সাজানো কাঠের জানালার প্রতিকৃতিগুলো, যেগুলো মনে করিয়ে দেয় ইন্দো-সারাসেনিক স্থাপত্য রীতির কথা। সেইসব জানালায় জ্বলন্ত মিটিমিটি আলো, দেওয়ালে লেপ্টে থাকা ফটোগ্রাফ আর সিলিংয়ে ঝুলে থাকা ঝাড়বাতি নতুন মাত্রা যোগ করেছে করিডোরের সৌন্দর্যে। লম্বা করিডোর পার হয়ে সামনে এগুতেই সহাস্য বদনে মাথা ঝাঁকিয়ে অভিবাদন জানাতে হাজির হবেন একজন কর্মী।  

ভেতরে প্রবেশ করামাত্রই চোখে পড়বে দুলতে থাকা একসেট দোলনা। পিতলের দুইসেট চেইনে সিলিং থেকে নেমে এসেছে এটি। অন্যপাশে কাঠের বক্সের উপর সযতনে রাখা আছে এক সেট গ্রামোফোন। একে পুরোনো জিনিসের সাথে পরিচয় করিয়ে দেওয়ার একটি প্রয়াস হিসেবেই উল্লেখ করলেন রেস্টুরেন্টের অপারেশন ম্যানেজার বিপ্লব শুভ। এর পাশেই ঠাঁই হয়েছে দুই সেট মডার্ন ক্রিস্টাল ক্যামেরা অর্নামেন্ট। দেওয়ালের কারুকার্য আর ঝুলে থাকা অর্ধ-ডজন ঝাড় লণ্ঠন হতে আসা মৃদু আলোর বিচ্ছুরণ মোহগ্রস্ত করে দেবে নিমেষেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন