কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন নেতৃত্বে আরও একটি সিরিজ জয়ের হাতছানি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১৬:০১

তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা। ফলে আজ (মঙ্গলবার) বাংলাদেশ-জিম্বাবুয়ের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অলিখিত ফাইনালে রূপ নিয়েছে। যারা জিতবে তারাই সিরিজের ট্রফি নিজেদের করে নেবে। হারারে ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকাল ৫টায় মাঠে নামবে দুই দল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।


অবশ্য গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে পুরো সিরিজ থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক নুরুল হাসান সোহান। তার পরিবর্তে নেতৃত্ব ভার দেওয়া হয়েছে মোসাদ্দেক হোসেন সৈকতকে। যদিও সোহানের জায়গায় পুরনো অধিনায়ক মাহমুদউল্লাহকেও দলে নেওয়া হয়েছে। তার পরও অধিনায়কের দায়িত্বটা বর্তেছে মোসাদ্দেকের ওপর! জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত দায়িত্ব পালন করেছেন তিনি।


নতুন নেতৃত্বে বাংলাদেশ দল অলিখিত ফাইনাল জিততে পারলে কুড়ি ওভারের ক্রিকেটে আরও একটি সাফল্যের পালক যুক্ত হবে। জিম্বাবুয়েকে হারাতে পারলে বাংলাদেশ দেশের বাইরে জিতবে চতুর্থ টি-টোয়েন্টি সিরিজ। সব মিলিয়ে সংখ্যাটা হবে দশ নম্বর। যদিও এর মধ্যে তিনটি শুধু এক ম্যাচের সিরিজ। বাকি সিরিজগুলো দুই বা ততোধিক ম্যাচের।



অবশ্য শেষ ম্যাচ জয়ের প্রত্যাশা থাকলেও প্রথম ম্যাচে বাংলাদেশকে পাত্তাই দেয়নি স্বাগতিক জিম্বাবুয়ে। দ্বিতীয় ম্যাচে জয়টা সম্ভব হয়েছে মোসাদ্দেকের অতিমানবীয় বোলিংয়ে। ফলে ৭ উইকেটের সহজ জয়ে সমতায় ফিরতে পেরেছে সফরকারীরা। মঙ্গলবার অলিখিত ফাইনালে স্বাগতিকরা যে কঠিন পরীক্ষা নেবে, সেটি বলার অপেক্ষা রাখে না। মোসাদ্দেক অবশ্য জানিয়েছেন, আগের ম্যাচের প্রসেসগুলো ঠিক রাখলে সিরিজ জেতা সম্ভব, ‘শেষ ম্যাচে আমরা যদি প্রক্রিয়া ঠিক রাখতে পারি এবং এই (দ্বিতীয়) ম্যাচে যা করেছি সেগুলো আবার করতে পারি, এখান থেকে সিরিজ জেতা সম্ভব।’


জিম্বাবুয়েতে গত বছরের সফরেও অনেকটা এমন পরিস্থিতিতে পড়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে হেরে যায় বাংলাদেশ। ফলে তৃতীয় ম্যাচটি রূপ নেয় ‘ফাইনালে’। তবে শেষ ম্যাচ জিতে মাহমুদউল্লাহর দল সিরিজ জয়ের উৎসব করে ঠিকই।


আজ মঙ্গলবার দুই দলই অভিন্ন লক্ষ্য নিয়ে মাঠে নামবে। বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ডও ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সিরিজ জয়ের প্রত্যাশার কথাই শুনিয়েছেন, ‘বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে নিজেদের জাত চিনিয়েছে। আমরা যেভাবে দ্বিতীয় ম্যাচে ব্যাট করেছি এবং সঠিকভাবে প্রমাণ করেছি গত ম্যাচটি পরিশ্রম দিয়ে নিয়ন্ত্রণে নিয়েছি। তো শেষ ম্যাচটি ফাইনাল, প্রথম ম্যাচ যে পিচে হয়েছে সেখানেই এই ম্যাচ হবে। গত ম্যাচে দেখিয়েছি কতটা স্মার্ট হতে পারি, শেষ ম্যাচেও এভাবে ফিরে আসতে চাই।’


এদিকে সোহানের ছিটকে যাওয়াতে দলে ফিনিশারের ঘাটতি স্পষ্ট করেই ফুটে উঠেছে। প্রথম ম্যাচ জিততে না পারলেও দারুণ ব্যাটিং করেছিলেন তিনি। একাদশে সোহানের বদলে কাকে খেলানো হবে সেটি এখনও নিশ্চিত নয়। তার বদলে মাহমুদউল্লাহকে স্কোয়াডে রাখার সুযোগও খুব সীমিত! ওপেনার পারভেজ হোসেন ইমনকে সোহানের পজিশনে সুযোগ দেওয়া হলেও হতে পারে। যিনিই সুযোগ পান না কেন, তাকে ফিনিশারের ভূমিকাতেই থাকতে হবে!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও