কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মলত্যাগের সময় বসার যে ভুলে হতে পারে অন্ত্রের ক্যানসার

অন্ত্রের ক্যানসারকে কোলন বা রেকটাল ক্যানসারও বলা হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য অন্ত্রের ক্যানসারের অন্যতম প্রধান কারণ। এমনকি দুর্বল বা অনুপযুক্ত টয়লেটের অভ্যাসও এই ক্যানসারের কারণ হতে পারে।

গবেষণায় জানা গেছে, হাই কমোডে অন্ত্র খালি করতে দীর্ঘক্ষণ বসে থাকলে কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি থাকে। অন্যদিকে লো কমোডে স্কোয়াটের মাধ্যমে মলত্যাগের অভ্যাস অন্ত্রের ক্যানসারসহ কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমায়।

স্কোয়াটিং হলো মলত্যাগের জন্য একটি প্রাকৃতিক অবস্থান। এক্ষেত্রে মলত্যাগের সময় বেশি চাপ দেওয়ার প্রয়োজন পড়ে না। অন্যদিকে হাই কমোড বা টয়লেট সিটে বসলে মলত্যাগে অসুবিধা হয়।

সেক্ষেত্রে অতিরিক্ত চাপ দেওয়ার প্রয়োজন হয়। যা কোষ্ঠকাঠিন্য, পাইলস এমনকি অন্ত্রের ক্যানসারেরও কারণ হতে পারে।

অন্ত্রের ক্যানসারের অন্যান্য কারণ কী কী?

অন্ত্রের ক্যানসারের সঠিক কারণ সম্পর্কে এখনো জানা যায়নি। তবে এমন অনেকগুলো বিষয় আছে যা এই ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। এরকম একটি ফ্যাক্টর হলো বয়স। অন্ত্রের ক্যানসারে আক্রান্ত ১০ জনের মধ্যে প্রায় ৯ জনের বয়স ৬০ বা তার বেশি।

আরেকটি ঝুঁকির কারণ হলো খ্যাদ্যাভ্যাস। লাল বা প্রক্রিয়াজাত মাংস বেশি ও ফাইবার কম এমন খাদ্য নিয়মিত খেলে এই ক্যানসারের ঝুঁকি বাড়ে।

এছাড়া অতিরিক্ত ওজন, শারীরিকভাবে নিষ্ক্রিয় থাকা, অ্যালকোহল পান ও ধূমপান অন্ত্রের ক্যানসারের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। পরিবারে কারও এই রোগ থাকলে আপনারও হওয়ার ঝুঁকি থাকতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন