কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪৪ গার্মেন্টসের ৩,১৮৪ কোটি টাকা শুল্ক ফাঁকি

www.tbsnews.net প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৯:৪৩

চট্টগ্রামের শতভাগ রপ্তানিমুখী ৪৪টি গার্মেন্টস প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৩১৮৪ কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার তথ্য পেয়েছে কাস্টম বন্ড কমিশনারেট।  


কাস্টমস সূত্র জানিয়েছে, শুল্ক মুক্ত সুবিধা নিয়ে তৈরি পোশাকের কাঁচামাল আমদানি করে সেগুলো পুনরায় রপ্তানি করে না প্রতিষ্ঠানগুলো। 


২০২১-২২ অর্থবছরে গার্মেন্টস প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষায় এমন তথ্য পায় কাস্টম বন্ড কমিশনারেট। ফাঁকি দেওয়া রাজস্ব আদায় করতে প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে নোটিশও দিয়েছে কাস্টমস।



চট্টগ্রাম কাস্টম বন্ড কমিশনারেট সুত্র জানায়, ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত গার্মেন্টস প্রতিষ্ঠানগুলোর অডিটে এই শুল্ক ফাঁকির তথ্য পাওয়া যায়। কিছু কিছু প্রতিষ্ঠানে ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়েও শুল্ক ফাঁকির তথ্ও অডিটে উঠে আসে।


সরকার দেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পকে উৎসাহ দিতে পোশাক তৈরির কাঁচামাল আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দেয়। এই সুবিধাকে বন্ড সুবিধা বলা হয়। নিয়ম অনুযায়ী আমদানি করা কাঁচামাল দিয়ে পোষাক তৈরি করে সেগুলো পুনরায় রপ্তানি করার কথা।


কিন্তু কিছু প্রতিষ্ঠান বন্ড সুবিধা নিয়ে তৈরি পোশাকের কাঁচামাল আমদানি করে সেগুলো দেশের বাজারে বিক্রি করে দেয়। আবার আমদানি করা কাঁচামাল দিয়ে যে পরিমাণ পণ্য রপ্তানি করার কথা তার চেয়ে কম পরিমাণ রপ্তানি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও