কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্র ঘুরে অবশেষে ব্রিটেনে ফিরল কবুতরটি

কালের কণ্ঠ যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৪:৩১

যুক্তরাজ্যে খেলায় অংশ নিয়ে হারিয়ে গিয়েছিল বব নামের একটি কবুতর। সুদূর যুক্তরাষ্ট্রের আলাবামায় তাকে খুঁজে পাওয়া গিয়েছিল। অবশেষে কবুতরটি যুক্তরাজ্যে ফিরে এসেছে।


‘রেসিং পিজিয়ন’ ববের মালিক অ্যালান টড। তার পায়রা চার হাজার মাইল পাড়ি দেওয়ার ঘটনায় বিস্মিত হয়েছেন। বিস্মিত হয়েছেন নেটিজেনরাও।


গত ৬ জুলাই যুক্তরাষ্ট্রের আলাবামা প্রদেশে খোঁজ মেলে ববের। আলাবামার মনরো কাউন্টির এক ব্যক্তি নিজের বাগানে খুঁজে পান ববকে। তিনি দেখেই বুঝতে পেরেছিলেন, পায়রাটি বহুদূর যাত্রা করে এসেছে।


'পিজিয়ন রেসিং' একটি বিশেষ ধরনের খেলা। এই খেলায় একটি নির্দিষ্ট জায়গা থেকে একাধিক পায়রাকে ছেড়ে দেওয়া হয়। তাদের লক্ষ্য থাকে কত কম সময়ে বাড়িতে, নিজের মালিকের কাছে ফেরা যায়।


বাগানে কবুতরটিকে দেখে স্থানীয় প্রাণী সংরক্ষণ সংস্থাকে ফোন করেন ওই ভদ্রলোক। সংস্থার কর্মীরা এসে ববের পায়ে থাকা বিশেষ ব্যান্ড থেকে চিহ্নিত করেন যে, কবুতরটি যুক্তরাজ্যের এবং তার মালিক অ্যালান টড।


এতটা রাস্তা পার হয়ে গেলেও ববের শরীর ঠিকঠাকই ছিল। চিকিৎসকরা পরীক্ষাও করেছেন তাকে। অ্যালানের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে দেখাও করানো হয় কবুতরটির। অবশেষে আলাবামায় দেখা হয় দুজনের। কবুতরটিকে ফিরিয়ে দিতে যারা সহায়তা করেছেন, সবাইকে ধন্যবাদ দিয়েছেন অ্যালান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে