কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বার্ধক্যের ছাপ কমাতে ঘরে বসে করতে পারেন ৩ ফেস ইয়োগা

ডেইলি স্টার প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ২২:৩০

আমাদের মুখমণ্ডলের চারপাশে দুই ডজনেরও বেশি পৃথক পেশি রয়েছে। তবে, পেশীগুলো শক্তিশালী কিংবা টোন করার জন্য জিমগুলোতে তেমন কোনো যন্ত্রপাতি পাওয়া যায় না। আবার অনেকে ঠিকমতো ত্বকের যত্ন নেওয়ার সময় পান না। ফলে বিভিন্ন অংশে ভাঁজ দেখা দেয় এবং বার্ধক্যের ছাপ পড়ে। 


বিশেষজ্ঞদের মতে, কেউ যদি নিয়মিত ফেসিয়াল ইয়োগা করে থাকেন, তাহলে তার ত্বকে রক্তসঞ্চালন নিয়মিত হবে এবং ত্বক থাকবে সজীব ও প্রাণবন্ত। 


অনেক পার্লার আছে, যেখানে গিয়ে ফেসিয়াল ইয়োগা বা ম্যাসাজ করাতে বড় অংকের টাকা ব্যয় হয়। অথচ কয়েকটি সহজ ব্যায়ামের মাধ্যমে চাইলে সেটা আপনি নিজের ঘরে বসেই করতে পারবেন। 


এ বিষয়ে বিশেষজ্ঞদের বরাত দিয়ে দ্য হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে কোনো নড়াচড়া বা মুভমেন্ট না করার কারণে মুখের বিভিন্ন অংশে যদি রক্ত সঞ্চালন ঠিকমতো না হয় তাহলে ত্বকের পেশিগুলোতে জড়তা চলে আসে। যোগ ব্যায়ামের সাহায্যে সে সব জড়তা কাটানো যায় এবং মুখমণ্ডল দেখতে আরও বেশি লম্বাটে ও সুন্দর দেখায়। 


মুখের এ ধরনের ব্যায়াম নিয়ে অনেক বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। যেটা প্রমাণ করে এই ব্যায়াম কতটা কার্যকরী। প্রতিদিন মাত্র ৩০ মিনিট মুখমণ্ডলের যোগ ব্যায়াম করতে পারলেই অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে