কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করলো জুম

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ২০:৩৪

ক্লাউড ফোন পরিসেবায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করে নিরাপত্তাকে আরও এক ধাপ এগিয়ে নিলো জুম। ব্যবহারকারী এখন চাইলে একক কলে এই পরিষেবাটি চালু করে নিতে পারবে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু থাকলে কলিংয়ের সময় ক্রিপ্টোগ্রাফিক কি’র মাধ্যমে একে নিরাপদ করা হবে যা উভয়পক্ষের রিসিভিং ডিভাইসই শুধু সেটাকে ডিকোড করতে পারবে। ব্যবহারকারী এই পরিষেবাটি ভেরিফাই করতে পারবে অন্য কাউকে সিকিউরিটি কোড পাঠানোর মাধ্যমে।


এনগেজেট জানায়, আপাতত এই পরিষেবাটি পাবে শুধু একই প্রতিষ্ঠানের দুটি জুম অ্যাকাউন্ট থেকে কল করলে। এক্ষেত্রে ব্যবহারকারী দুজনের জুম ফোন ডেস্কটপ অথবা মোবাইল অ্যাপ থাকতে হবে এবং স্বয়ংক্রিয় কল রেকর্ডিং বন্ধ রাখতে হবে। এরপর অ্যাডমিনকে কল অ্যাক্টিভেট হওয়ার আগেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করে নিতে হবে। তবে খুব শিগগিরই গ্রুপ মিটিংয়েও এটা চালু হবে। একেকটি ব্রেকআউট রুমের নিজস্ব এনক্রিপশন কি থাকবে। সেখানে অ্যাকাউন্টের মালিক অথবা অ্যাডমিনকে এটি চালু করে নিতে হবে।


জুম মিটিংয়ে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু হয় ২০২০ এর অক্টোবরে। প্রথমদিকে এর পরিকল্পনা ছিল এই পরিষেবাটি শুধু পেইড অ্যাকাউন্টে থাকবে। পরে এটা উন্মুক্ত করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও