কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দাঁতের হলদেটে ভাব দূর করুন ২ দিনেই

dhakamail.com প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১৯:৫২

হাসিতে ফাঁসি না হলেও অপরপক্ষের কাছে মুগ্ধতা ছড়াতে এর জুড়ি নেই। সুন্দর করে হাসতে জানে এমন মানুষকে কে না পছন্দ করে। এই বিষয়টির সঙ্গে সবচেয়ে বেশি জড়িয়ে আছে দাঁত। ভাবুন তো, কারো সামনে আপনি প্রাণ খুলে হেসে উঠলেন আর হলদেটে দাঁত দেখা গেল। কেমন লাগবে? 


আসলে ঝকঝকে সাদা দাঁত সবাই চান। কিন্তু অনেক সময় পানিতে আয়রন থাকলে, ধূমপান করলে কিংবা অসুস্থতার কারণে দাঁতে হলুদ ছাপ পড়ে। ফলে হারিয়ে যায় পুরো মুখের সৌন্দর্য। ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন। জানুন দাঁত থেকে হলদেটে ভাব দূর করার কিছু উপায়। 


বেকিং সোডার পেস্ট 


একটি পাত্রে এক চামচ বেকিং সোডা নিন। এর সঙ্গে মেশান দুই চামচ পানি। ঘন পেস্ট তৈরি করুন। টুথপেস্টের বদলে এই মিশ্রণ দিয়ে দাঁত ব্রাশ করুন ২ মিনিট। বেকিং সোডা দাঁতের দাগ-ছোপ দূর করবে। এই উপাদানটি দাঁতের নানা স্বাস্থ্য সমস্যা থেকেও মুক্তি মেলাবে। 


পাতিলেবুর খোসা


লেবু খাওয়ার পর খোসা না ফেলে দাঁতের যত্নে কাজে লাগান। ৪টি পাতিলেবুর খোসা ভালো করে রোদে ছড়িয়ে শুকিয়ে নিন। এতে যেন একটু ভিজে ভাব না থাকে। শুকনো খোসাগুলো মিক্সারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। এয়ারটাইট বোতলে সংরক্ষণ করুন। 


এবার গরম পানিতে দুই চামচ পাতিলেবুর রস মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই পেস্টের সাহায্যে দাঁত মাজুন। সপ্তাহে অন্তত দুই দিন এই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। ব্লিচিং উপাদান সম্পন্ন লেবুর খোসা দাঁতের হলুদ ভাব দূর করতে সাহায্য করে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও