কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তীব্র রোদে চোখ ভালো রাখতে যা করণীয়

কালের কণ্ঠ প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১১:৪৭

তীব্র রোদ আর গরমে চোখে ক্লান্তি নেমে আসে। তাকিয়ে থাকা কষ্ট হয়। বেশি ঘুম পায়। বিঘ্ন ঘটে কাজে।


কিভাবে চোখের ক্লান্তি দূর করবেন জানালেন রেড বিউটি পার্লারের স্বত্বাধিকারী ও রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন আতিফ আতাউর বাইরে প্রচণ্ড রোদের তাপ। তার ওপর গরমে হাঁসফাঁস অবস্থা। তীব্র রোদের মধ্যে তাকিয়ে থাকাও কষ্টকর এক ব্যাপার। সানগ্লাস বা ছাতা ব্যবহারে হয়তো একটু প্রশান্তি মিলছে, কিন্তু পরক্ষণেই চোখে চেপে বসছে ক্লান্তি।  কাজে মনোযোগ ব্যাহত হচ্ছে। চোখের ক্লান্তি বেশি হলে ঘুম ঘুম ভাব পেয়ে বসে। তাই দরকার চোখের প্রশান্তি।


আবার শুধু যে তীব্র গরমেই চোখে ক্লান্তি পেয়ে বসে তা-ই নয়। দীর্ঘ সময় কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে কাজ করা, স্মার্টফোনে মুখ গুঁজে বসে থাকা, কাজের চাপ, পানিশূন্যতা, মানসিক চাপ, কম ঘুমের কারণেও চোখে ক্লান্তি পেয়ে বসে। চোখের ক্লান্তির ছাপ পড়ে চেহারাজুড়ে। এ জন্য চোখের সুরক্ষা ও ক্লান্তি দূর করতে নিয়মিত কিছু নিয়ম মেনে চলতে হবে। রোদ এড়িয়ে চলুন রোদে তাকালে আমাদের সবারই চোখ কুঁচকে আসে। রোদের আলট্রা ভায়োলেট রশ্মির প্রভাব পড়ে চোখে।


তীব্র রোদে চোখ দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। এ ছাড়া রোদে ঘাম গড়িয়ে চোখের সংস্পর্শে এলে চোখ জ্বালাপোড়া করে। তাই এখন যতটা সম্ভব রোদ এড়িয়ে চলতে হবে। রোদে গেলে ভালো মানের রোদচশমা পরে বের হতে হবে। রোদে সব সময় ছাতা ব্যবহার করতে হবে। রোদ থেকে ফিরে চোখের পাতা খোলা রেখে কয়েকবার ঠাণ্ডা পানির ঝাপটা দিতে হবে। এতে চোখ ও মুখ শীতল হবে। চোখের ক্লান্তি নিমেষে কমে আসবে। নিয়মিত পর্যাপ্ত ঘুম চোখের ক্লান্তি বেশি ধরা পড়ে ঘুম না হলে বা কম হলে। এ জন্য নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে। ঘুমের মধ্যে সারা দিনের ক্লান্তির ধকল কাটিয়ে ওঠে অঙ্গপ্রত্যঙ্গ। এতে পুরো শরীরের বিশ্রামের কাজ হয়। তাই কোনোভাবেই ঘুম পরিহার করা যাবে না। রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবে। খুব সকালে বিছানা ছাড়তে হবে। বেলা করে ঘুম থেকে উঠলেও চোখে ক্লান্তিভাব দেখা দেয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও