কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট কার্যালয়ের দুয়ার খুলছে কাল

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১৫:৫৬

বিক্ষোভকারীদের দখলে যাওয়ার পর কলম্বোয় অবস্থিত শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কার্যালয় স্থানীয় সময় কাল সোমবার থেকে পুনরায় খুলে দেওয়া হচ্ছে। দেশটির পুলিশের পক্ষ থেকে আজ রোববার এ কথা জানানো হয়। খবর বার্তা সংস্থা এএফপির।


কয়েক দিন আগে শ্রীলঙ্কার সরকারবিরোধী বিক্ষোভকারীরা ভবনটিতে ঢুকে এর দখল নেন। সেনাবাহিনী অভিযান চালিয়ে বিক্ষোভকারীদের উৎখাত করে। বিক্ষোভকারীদের ওপর চড়াও হওয়ার এ ঘটনার নিন্দা জানিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়।


আর্থিক দুর্দশার প্রতিবাদে রাস্তায় নামা শ্রীলঙ্কার সরকারবিরোধী বিক্ষোভকারীরা এ মাসের শুরুতে ঔপনিবেশিক আমলে নির্মিত দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ে ঢুকে এর দখল নিয়েছিলেন।


তখন থেকে ভবনটির দখল ছিল বিক্ষোভকারীদের হাতে। সরকারবিরোধী বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের কার্যালয়ে ঢোকার আগে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে উদ্ধার করে নিয়ে যান সেনাসদস্যরা। এরপর প্রথমে মালদ্বীপ এবং পরে সিঙ্গাপুরে পালিয়ে যান এবং পদত্যাগ করেন গোতাবায়া।


গত শুক্রবার রাতে সেনাসদস্যরা লাঠি ও স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে প্রেসিডেন্টের ভবন থেকে বিক্ষোভকারীদের উৎখাত করতে যান। বিক্ষোভকারীদের উৎখাতের এ নির্দেশ সেনাবাহিনীকে দিয়েছিলেন গোতাবায়ার উত্তরসূরি রনিল বিক্রমাসিংহে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও