কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রনিলের সামনের পথ মসৃণ হবে না

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ২২:৪২

জুনিয়াস রিচার্ড জয়াবর্ধনে শ্রীলঙ্কার দ্বিতীয় প্রেসিডেন্ট ও সপ্তম প্রধানমন্ত্রী ছিলেন। গত শতকের সত্তর ও আশির দশকে টানা ১২ বছর দ্বীপরাষ্ট্রটি শাসন করেন তিনি। অসম্ভব ধূর্ত একজন রাজনীতিক হিসেবে তাঁর পরিচিতি রয়েছে। অনেকেই তাঁকে ‘ধূর্ত শিয়াল’ বলে ডাকতেন। ব্যক্তিগত পরিচয়ে তিনি শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের চাচা। আজ বুধবার রনিল সংকটে থাকা দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। অনেকের মতে, চাচার চেয়েও ‘ধূর্ত’ রনিল।


তুমুল গণ-আন্দোলনের মুখে পালিয়ে যাওয়া গোতাবায়া রাজাপক্ষের স্থলাভিষিক্ত হয়েছেন রনিল। এর আগে তিনি ছয়বার প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। সর্বশেষ গত মে মাসে অর্থনৈতিক সংকট ও বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর ওই পদে রনিলকে বসান গোতাবায়া। পরে গোতাবায়ার দেশ ছেড়ে পালানোর পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করলেও আজ প্রথমবারের মতো শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল।


শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধানের পদে যেতে রনিলের দীর্ঘদিনের স্বপ্ন ছিল। ১৯৯৯ ও ২০০৫ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়েও সফল হতে পারেননি পশ্চিমাপন্থী এই নেতা। গতকালের নির্বাচনে গোতাবায়ার রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার (এসএলপিপি) পূর্ণ সমর্থন পাওয়ায় রনিলের সেই স্বপ্ন পূরণ হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও