কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিপিসির লোকসানের হিসাব শুভঙ্করের ফাঁকি

ঢাকা পোষ্ট জাতীয় প্রেস ক্লাব প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১৮:৪৯

প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহাসচিব হারুন আল রশিদ খান বলেছেন, গত নভেম্বরে যখন তেলের দাম বাড়ানো হয় তার ২০ দিনের মধ্যে বিশ্ববাজারে তেলের দাম কমতে শুরু করে। গত আট বছরে ভ্যাট-ট্যাক্স পরিশোধের পরও বিপিসি নিট মুনাফা করে ৪৮ হাজার ১২২ কোটি টাকা। বিপিসি প্রতিদিন লোকসানের যে হিসাব দেয় তাতেও রয়েছে শুভঙ্করের ফাঁকি এবং লুটপাট।


বুধবার (২০ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত অবস্থান কর্মসূচিতে এসব কথা বলেন তিনি।


হারুন আল রশিদ খান বলেন, লুটপাটের কথা শুধু আমরা বলছি না, আইএমএফও সরকারকে বারবার চাপ দিচ্ছে বিদেশি প্রতিষ্ঠান দিয়ে বিপিসির অডিট করানোর জন্য। বিশ্ববাজারে তেলের দাম যখন কমে তখন মন্ত্রীরা তেলের দাম কমানোর কি ইঙ্গিত দেন? বিশ্ববাজারে তেলের দাম বাড়লেই তারা পাগল হয়ে যান তেলের দাম বাড়ানোর জন্য, এটা ঠিক নয়। গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি তেলসহ কোনো ধরনের জ্বালানির মূল্য বৃদ্ধি করা চলবে না।


তিনি আরও বলেন, গত এক যুগে সরকার শিল্প, বাণিজ্য ও আবাসিক প্রতিটি ক্ষেত্রেই বিদ্যুতের মূল্য বৃদ্ধি করেছে ১৮ বার। মূল্য বৃদ্ধির যুক্তি ছিল উৎপাদন খরচের চেয়ে কম দামে বিক্রি, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, আমদানি শুল্ক-কর কার্যকর, কয়লা ও গ্যাসের মূল্য বৃদ্ধি। আমাদের বিকল্প প্রস্তাব, গত এক দশকে কুইক রেন্টালের নামে ৭০ হাজার কোটি টাকা লুটপাট হয়েছে। এই লুটপাট বন্ধ করুন। কয়লায় ভ্যাট প্রত্যাহার করুন, বেসরকারি খাতের বদলে সরকারিভাবে তেল আমদানি করুন, দেশীয় উৎস থেকে প্রতিদিন ২ হাজার ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়, দেশীয় উৎস থেকে গ্যাস সংগ্রহ করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও