কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চাহিদা পূরণে ব্যর্থ, আরও ১০ লাখ গ্রাহক হারাল নেটফ্লিক্স

দিন খারাপ যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সের। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত নেটফ্লিক্সের গ্রাহক কমেছে প্রায় ১০ লাখ। এ বছরের প্রথম তিন মাসেও কয়েক লাখ গ্রাহক হারায় প্রতিষ্ঠানটি। গ্রাহক কমায় কয়েক দফায় নেটফ্লিক্সে কর্মী ছাঁটাই হয়েছে। গ্রাহকসংখ্যা কমার কারণ হিসেবে ব্যবহারকারীদের চাহিদা বেড়ে যাওয়া এবং বাজারে অন্য স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর সঙ্গে নেটফ্লিক্সের তুমুল প্রতিযোগিতার কথা বলা হচ্ছে। খবর এএফপির।

সর্বশেষ তিন মাসের (এপ্রিল থেকে জুন) হিসাবে দেখা গেছে, এ সময়ে নেটফ্লিক্স ৯ লাখ ৭০ হাজার ব্যবহারকারী হারিয়েছে। এর মধ্য দিয়ে এখন নেটফ্লিক্সের ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ২২ কোটি ১০ লাখে। তবে আগের তিন মাসে কয়েক লাখ গ্রাহক কমার পর যেমনটা ধারণা করা হয়েছিলে, গ্রাহক ততটা কমেনি।

গতকাল মঙ্গলবার গত তিন মাসের আয়ের প্রতিবেদন প্রকাশ করেছে নেটফ্লিক্স। সেখানেই এই হিসাব পাওয়া গেছে। তাতে নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমাদের চ্যালেঞ্জ ও সুযোগ হচ্ছে, আয় ও গ্রাহক বাড়ানো। এ ছাড়া আমাদের বিপুলসংখ্যক দর্শকের থেকে আরও ভালোভাবে নগদ অর্থ আদায় করতে হবে।’

একটা সময় পর্যন্ত ভিডিও স্ট্রিমিং ব্যবসায় একক আধিপত্য ছিল নেটফ্লিক্সের।

প্রতিবছর নেটফ্লিক্স ব্যবহারকারী বাড়ছিল। কিন্তু চলতি বছরের প্রথম তিন মাসে প্রথমবারের মতো নেটফ্লিক্স ব্যবহারকারী সংখ্যা এক ধাক্কায় দুই লাখ কমে। এতে করে পুঁজিবাজারে মার্কিন প্রতিষ্ঠানটির শেয়ারের দরপতন হতে শুরু হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন