কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাম্প্রদায়িক সহিংসতার শিকড় সন্ধানে

সমকাল ইশফাক ইলাহী চৌধুরী প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১০:৫৫

দেশের বিভিন্ন স্থানে অতি সম্প্রতি ঘটে যাওয়া সাম্প্রদায়িক সংঘাত দেশের সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষত হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক, অনিশ্চয়তা ও অস্থিরতার জন্ম দিয়েছে। অতি সম্প্রতি দেশজুড়ে অত্যন্ত আনন্দমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে হিন্দু সম্প্রদায় তাদের রথযাত্রা উৎসব পালন করল; কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেছে বলে আমরা শুনিনি। এর পরপরই নড়াইলের নিভৃত গ্রামে ঘটে যাওয়া সাম্প্রদায়িক দাঙ্গা আমাদের সবাইকে ব্যথিত করেছে। দেশের বিপুল সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠী, যারা কোনোভাবেই সাম্প্রদায়িক নয়, তারা অসাম্প্রদায়িক বাংলাদেশ কোন পথে যাচ্ছে- তা নিয়ে চিন্তিত ও বিব্রত। এ ধরনের সাম্প্রদায়িক দাঙ্গা বহির্বিশ্বে যে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে, তা বলা বাহুল্য।


গত ১ জুলাই আমরা হলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গি আক্রমণের ছয় বছরে বেশ কিছু আলোচনা ও স্মৃতিচারণমূলক অনুষ্ঠানের আয়োজন করেছিলাম। সেখানে আমরা সবাই জঙ্গি আক্রমণ প্রতিরোধ ও দেশব্যাপী এদের তৎপরতা দমনে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছি। অত্যন্ত সীমিত সম্পদের সদ্ব্যবহারের মাধ্যমে সরকার জঙ্গিবিরোধী কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে গত ছয় বছরে আর কোনো বড় ধরনের জঙ্গি হামলা সংঘটিত হয়নি। দেশজুড়ে আজ জঙ্গিবাদবিরোধী কঠোর জনমত সৃষ্টি হয়েছে। সম্পূর্ণ নিশ্চিহ্ন না হলেও বাংলাদেশে বর্তমানে জঙ্গিদের তৎপরতা অত্যন্ত সীমিত। তাদের তৎপরতা কমে এলেও যে বিষয়টি এরই মধ্যে সামনে এসেছে তা হচ্ছে ধর্মীয় উগ্রবাদ ও সাম্প্রদায়িকতা, যা অসাম্প্রদায়িক, আধুনিক, প্রগতিশীল বাংলাদেশ গড়ার পথে এক অন্তরায় হয়ে দাঁড়াতে পারে।


সাম্প্রদায়িকতা ধর্মীয় উগ্রবাদ ও জঙ্গিবাদের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বলা যায়, সাম্প্রদায়িকতা থেকেই ধর্মীয় উগ্রবাদের জন্ম হয় এবং সেখান থেকে ক্রমে জঙ্গিবাদ ছড়ায়। সাম্প্রদায়িকতা আমাকে অন্য সব ধর্মীয় বা আদর্শিক প্রতিষ্ঠান থেকে বিচ্ছিন্ন করে রাখে এবং ক্রমেই আমার মানসিকতায় অন্যদের প্রতি ঘৃণা ও বিদ্বেষের জন্ম দেয়। সাম্প্রদায়িকতা ক্রমেই ধর্মীয় উগ্রবাদে রূপান্তরিত হয়, যখন আমি আমার ধর্মের অত্যন্ত সংকীর্ণ একটা বিশ্নেষণকে আঁকড়ে ধরি এবং এর বাইরের যে কোনো আদর্শ বা মতবাদকে প্রত্যাখ্যান করি। আর এর পরবর্তী পর্যায়ে যখন আমি মনেপ্রাণে বিশ্বাস করব- আমার অনুসৃত মতবাদে যারা বিশ্বাসী নয়, তাদের শক্তি দিয়ে প্রতিরোধ করতে হবে; প্রয়োজনে তাদের হত্যা করতে হবে এবং এ জন্য আমি আত্মাহুতি দিতে প্রস্তুত থাকব; তখনই আমি একজন জঙ্গি হয়ে উঠব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও