কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্মার্টফোনে যেসব অ্যাপ অত্যন্ত বিপজ্জনক

ঢাকা টাইমস প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১০:১০

দৈনন্দিন জীবনে স্মার্টফোনে অ্যাপের উপর নির্ভরতা ক্রমাগত বেড়েই চলেছে। অনেকেই জানেন না আকর্ষণীয় ফিচারের আড়ালে অনেক অ্যাপই স্মার্টফোনের ক্ষতি করে। কখনও ঢুকে পড়ে ম্যালওয়্যার, তো কখনও সাফ হয়ে যায় ব্যাংক অ্য়াকাউন্ট! তাই অনেক সময়ই ইউজারদের সতর্ক করে থাকেন সাইবার বিশেষজ্ঞরা। তেমনই ফের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আটটি অ্যাপ ডিলিট করার পরামর্শ দিলেন ফরাসি গবেষকরা। অ্যাপগুলিকে ‘অত্যন্ত বিপদজনক’ হিসেবেই চিহ্নিত করা হয়েছে।


ক্ষতিকর এই অ্যাপগুলো ইতিমধ্যেই প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল। কিন্তু যাদের ফোনে আগে থেকেই অ্যাপগুলো ইনস্টল করা আছে, তারা এখনও তা ব্যবহার করতে পারছেন। তাছাড়া গুগলে এর এপিকে ভার্সন এখনও পাওয়া যাচ্ছে। এর মাধ্যমেও এগুলো ডাউনলোড করা যাবে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন অ্যাপ নিয়ে ইউজারদের সতর্ক করা হয়েছে।


ভ্লগ স্টার ভিডিও এডিটর (Vlog Star Video Editor):


১০ লক্ষ ইউজার ইতোমধ্যে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করেছেন। কিন্তু গবেষকদের মতে, এই অ্যাপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্ষতি করবে।


ফানি ক্যামেরা (Funny Camera):


অ্যাপটির মাধ্যমে ছবি তোলার ক্ষেত্রে নানা ফিল্টার ব্যবহার করা যায়। এতে করে আপনার ফোনের ক্ষতি হতে পারে। এই অ্যাপটি স্মার্টফোনে না রাখাই শ্রেয়।


ক্রিয়েটিভ 3D লঞ্চার (Creative 3D Launcher):


স্মার্টফোনের হোম স্ক্রিনের ছবিগুলি 3D-র মতো দেখতে লাগবে। স্বাভাবিকভাবেই এমন ফিচারে আকৃষ্ট হন ইউজাররা। কিন্তু মোবাইলের জন্য এটি ক্ষতিকর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও