কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক আসনে বহু উপকার, কী ভাবে করবেন চক্রবক্রাসন

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১৩:২২

সাহেবরা বলেন, ক্যাট অ্যান্ড কাউ পোজ। এ দেশে অবশ্য বহু আগে থেকেই এই আসনকে লোকে চেনে চক্রবক্রাসন নামে। তবে নাম যত খটমট, করা কিন্তু ততই সহজ। পিঠে ব্যথা, ঘুমের সমস্যা, মানসিক উদ্বেগ এমনকি, অনিয়মিত ঋতুস্রাব— অনেক ধরনের সমস্যার সমাধান হতে পারে এই আসন। অনেকে সকালে ঘুম থেকে উঠে করেন, অনেকে আবার করেন ঘুমের আগেও। অন্তঃসত্ত্বা মহিলাদের শেষ তিন মাসের অস্বস্তি কমাতেও অনেক যোগ প্রশিক্ষক এই আসন করার নির্দেশ দিয়ে থাকেন। দেখতে অনেকটা গরু এবং বিড়ালের মতো বলে, এর পোশাকি নাম ক্যাট-অ্যান্ড-কাউ পোজ।


কী ভাবে করবেন?


১। মাদুরের উপর আপনার হাতের তালু দিয়ে মেঝেতে হাঁটু গেড়ে বসুন। হাত কাঁধ প্রশস্ত করে রাখুন। হাঁটু সরাসরি আপনার নিতম্বের নীচে রাখুন।


২। শ্বাস ছাড়তে ছাড়তে মেরুদণ্ড উপরের দিকে নিন। শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে যেন আপনার নাভি উপরের দিকে যায়। ঘাড় শিথিল হতে দিন, এই সময় আপনাকে বিড়ালের মতো দেখাবে।


৩। এ বার পিঠ একটু নীচের দিকে বাঁকিয়ে নিন। ধীরে ধীরে ভিতরের দিকে শ্বাস টানুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে আপনার পেটকে আলগা হতে দিন। ঘাড়ে চাপ না দিয়ে আপনার মাথা এবং নিতম্ব উপরের দিকে তুলুন। এই ভঙ্গি কিছুটা গরুর মতো দেখাবে।


৪। খেয়াল রাখবেন নড়াচড়ার সঙ্গে নিশ্বাস-প্রশ্বাস যেন সামঞ্জস্যপূর্ণ হয়। গরুর ভঙ্গিতে শ্বাস নিতে হবে এবং বিড়ালের ভঙ্গির ক্ষেত্রে শ্বাস ছাড়তে হবে।


৫। ১০ বার একই পদ্ধতি অনুশীলন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও