কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মৌলবাদীদের কাজের বেটি তত্ত্ব এবং গণতন্ত্র

দেশ রূপান্তর রোকেয়া কবীর প্রকাশিত: ১৩ জুলাই ২০২২, ১০:০৭

প্রখ্যাত সংগীত শিল্পী ও সংসদ সদস্য মমতাজের জাতীয় সংসদে উপস্থাপিত সাম্প্রতিক একটি বক্তব্যের ক্লিপ ভাইরাল হওয়ায় তাকে ব্যঙ্গবিদ্রুপ ও আক্রমণ করে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিও আপলোড করা হয়েছে। আমার এক কলিগের সৌজন্যে পাওয়া এরকম একটি ভিডিওতে একজনকে বলতে শোনা গেল, ‘কাজের বেটি হওয়ার যোগ্য না, সে যখন সংসদের এমপি হয়ে যায়, যখন সংসদের বড় একজন কর্মী হয়ে যায়, তখন এই জাতির কপালে দুর্ভোগ ছাড়া আর কিছু নাই।’


যিনি এই কথা বলেছেন, তিনি জানেন না, সংবিধান অনুযায়ী বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র। এ দেশের ‘কাজের বেটি’দেরও সংসদ সদস্য হতে কোনো বাধা নেই। তারাও বাংলাদেশের নাগরিক এবং সমান অধিকার ভোগ করায় তাদের কেউ বাধা দিতে পারে না। তারা কাজ করে হালাল রুজির ওপর জীবন ধারণ করে। কর ফাঁকি দিয়ে অন্যের কাছ থেকে ওয়াজের নামে লাখ লাখ টাকা আদায় করে বিলাসী জীবনযাপন করে না। তারাও আল্লাহর বান্দা।


সুতরাং এই তথাকথিত ধর্মীয় ওয়াজকারী কতটুকু ধর্মের মর্মবাণী বোঝেন তা তার কথায়ই স্পষ্ট। তার এই মন্তব্যে শুধু যে গার্হস্থ্য কাজের সহযোগী হিসেবে বাসাবাড়িতে কর্মরত লাখ লাখ নারীকে অপমান করা হয়েছে তাই নয়, বরং অপমান করা হয়েছে দেশের অর্ধেক জনগোষ্ঠী আপামর নারী সমাজকেই। যোগ্যতা নিয়ে এরকম আহাম্মকের মতো কথা আমরা কোনো পুরুষকে নিয়ে বলতে শুনি না, যদিও আমরা চাই না কাউকেই এমনভাবে ছোট করার চেষ্টা করা হোক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও