কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোভিড হানা, টিকায় অনীহা বিপদ কতটা বাড়াবে?

ডয়েচ ভেল (জার্মানী) প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ১৯:০৪

কোভিডের চতুর্থ ঢেউ এসেই পড়েছে বলা যায়। সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও ক্রমশ বাড়ছে সংক্রমণ। মঙ্গলবার রাজ্যের করোনা সংক্রমণ দুই হাজার পার করেছে। সবচেয়ে বেশি সংক্রমণ কলকাতায়। পরিসংখ্যান যাই বলুক, শহর ও জেলার পথঘাটে এই আশু বিপদের কোনো লক্ষণ দেখতে পাওয়া যাচ্ছে না। অন্যান্য সাধারণ সময়ের মতো গণপরিবহণে বিপুল ভিড়। বলা যেতেই পারে, ৯০ শতাংশ মানুষের মুখে মাস্ক নেই। এই দৃশ্য দেখে শিউরে উঠছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


এ সবের জেরে সংক্রমণ কি আবার লাগামছাড়া হয়ে পড়বে। আবার কি হাসপাতালে ভিড় বাড়বে রোগীর? করোনার ভবিষ্যৎ সংক্রমণ রোখার ক্ষেত্রে অন্যতম হাতিয়ার হিসেবে ধরা হয়েছিল গণটিকাকরণ। কিন্তু এক্ষেত্রে পশ্চিমবঙ্গ পিছিয়ে পড়েছে সাধারণ মানুষ এগিয়ে না আসায়। পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে পৌনে চার কোটি মানুষ করোনার প্রথম টিকা পেয়েছেন। তাদের মধ্যে দ্বিতীয় টিকা নেননি ৬০ লাখ মানুষ। দ্বিতীয় টিকা না নেওয়ার ফলে তাদের টিকাকরণ কার্যত অসম্পূর্ণ রয়ে গিয়েছে।


অর্থাৎ কোভিড থেকে তারা সুরক্ষিত নন। বুস্টার ডোজের ক্ষেত্রেও ছবিটা আশাব্যঞ্জক নয়। গত জানুয়ারি মাসে ৬০ বছরের বেশি বয়েসি প্রবীণ নাগরিকদের বুস্টার বা প্রিকশন টিকার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গের ষাটোর্ধ্ব নাগরিকদের মধ্যে ২৩ লক্ষ এখনো বুস্টার ডোজ নেননি বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর। কম বয়েসিদের মধ্যেও বুস্টার নেওয়ার ক্ষেত্রে অনীহা দেখা যাচ্ছে। এর ফলে টিকাকরণের মাধ্যমে কোভিডের সুরক্ষা বলয় গড়ে তোলার যে পরিকল্পনা করা হয়েছিল, তাতে অনেকটাই ফাঁকফোকর থেকে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও