কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রাশিয়াকে ঘাঁটানো বোকামি হবে, যুক্তরাষ্ট্রকে মেদভেদেভ

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ যুক্তরাষ্ট্রকে হঁশিয়ার করে বলেছেন, ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ার মতো পারমাণবিক শক্তিধর কোনো দেশকে সাজা দেওয়ার চেষ্টা মানবজাতির অস্তিত্বকেই বিপদে ফেলতে পারে।

ইউক্রেইনে রাশিয়ার হামলা ১৯৬২ সালের পর মস্কোর সঙ্গে পশ্চিমাদের সবচেয়ে গুরুতর সংকটের সূচনা করেছে; ছয় দশক আগে ‘কিউবার মিসাইল’ ক্রাইসিসের সময় বিশ্ব পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল বলে সেসময় অনেকে আশঙ্কা করেছিলেন।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বুধবার মেদভেদেভ আদিবাসী আমেরিকান হত্যাযজ্ঞ, জাপানে যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা হামলা এবং ভিয়েতনাম থেকে শুরু করে আফগানিস্তান পর্যন্ত ওয়াশিংটনের একের পর এক যুদ্ধের কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে বিশ্বজুড়ে ‘রক্ত ঝরানো সাম্রাজ্য’ হিসেবে চিত্রিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইনে রাশিয়ার কর্মকাণ্ড তদন্তে আদালত বা ট্রাইব্যুনালের ব্যবহার নিরর্থক হবে এবং এটি বিশ্বব্যাপী ধ্বংসযজ্ঞের ঝুঁকি তৈরি করবে বলেও মত রাশিয়ার নিরাপত্তা পরিষদের বর্তমান ডেপুটি চেয়ারম্যান মেদভেদেভের।

“বিশ্বের অন্যতম বৃহত্তম পারমাণবিক শক্তিধর একটি দেশকে সাজা দেওয়ার চিন্তা হাস্যকর এবং তা (এই পদক্ষেপ) সম্ভবত মানবজাতির অস্তিত্বের জন্যই হুমকি সৃষ্টি করতে পারে,” বলেছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন