কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কতটুকু মাংস খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ১২:১৯

ঈদ আনন্দে বাড়িতে জম্পেশ খানাপিনার আয়োজন থাকে। বিশেষ করে কোরবানির ঈদে গরুর মাংসের অনেক পদ রান্না করা হয়। এ জন্য মাংস খাওয়া হয় বেশি। কিন্তু মনে রাখতে হবে প্রয়োজনের অতিরিক্ত কোনো খাবার খাওয়া উচিত হয়। সেটি মাংসই হোক কিংবা অন্য যেকোনো খাবার।


কোরবানির সময় আমাদের বাসাবাড়িতে মাংসের আধিক্য দেখা যায়। গরু কোরবানির ফলে বেশি মাংস আসে ঘরে। এই সুযোগে অনেকেই বেশি করে মাংস খান। এটি উচিত নয়। গরুর মাংস বা রেড মিট খাওয়ার আগে নিজের স্বাস্থ্যগত দিক চিন্তা করতে হবে।


বুঝে খান মাংস


মাংস প্রাণিজ আমিষ। গরু, ছাগল, মহিষ, উট, দুম্বা, হাঁস, মুরগি, কবুতর, কোয়েলসহ বিভিন্ন রকম মাংস আছে। একেক মাংসের পুষ্টিমান একেক রকম। গরুর চর্বি ছাড়া লাল মাংসে প্রতি ১০০ গ্রামে ২৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। গরুর মাংসের যেমন উপকারিতা আছে, তেমনি বেশি খাওয়ার ঝুঁকিও আছে। আবার রেড মিট বা লাল মাংস মানেই যে তার ক্ষতিকর বিষয়টি তাও নয়। মাংস খাওয়ার অনেক উপকারী দিকও আছে। মাংসের ক্ষতিকর অংশ মূলত চর্বি। খাওয়ার পর এই চর্বি বাসা বাঁধে রক্তে, বেড়ে যায় কোলেস্টেরল। গরুর মাংসে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, যা রক্তে কোলেস্টেরল ও এলডিএলের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। এ জন্য যাঁরা হৃদরোগে ভুগছেন, তাঁদের বুঝেশুনে গরুর মাংস খেতে হবে। অনেক বেশি মাংস খাওয়ার কারণে প্রস্টেট, কিডনি ও কোলন ক্যান্সারের ঝুঁকি তৈরি হয়। অতিরিক্ত লাল মাংস খাওয়ার কারণে বাড়তে পারে টাইপ-২ ডায়াবেটিসের শঙ্কা। যাঁরা অতিরিক্ত ওজন সমস্যায় ভুগছেন, বেশি মাংস খাওয়া তাঁদের জন্য আরো ওজন বাড়াতে পারে। তাই বেশি মাংস পেয়ে বেশি খাওয়া উচিত নয়, বরং একটি ব্যালান্স ডায়েট মেনে চলাই বুদ্ধিমানের কাজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও