কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদের আগে ত্বকের খেয়াল

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ১১:০৩

কোরবানির ঈদে কাজের পরিমাণ বেশি থাকে। তাই হাত ও পায়ের ত্বকের ক্ষতিও হয় বেশি। তাই ঈদের আগে থেকেই হাত ও পায়ের যত্ন নেওয়া শুরু করে দেওয়া ভালো। পারলে ঈদের আগেই পার্লার থেকে ম্যানিকিউর এবং পেডিকিউর করিয়ে নেওয়া ভালো।  ঈদে মাংস কাটাকাটি করতে গিয়ে অনেক সময়ই নখ ভেঙে বা ফেটে যেতে পারে।


নখ পছন্দমতো শেপ করে ছোট করে কেটে নিন। এরপর নখ শক্ত করতে সাহায্য করে এমন লোশন লাগিয়ে নিলে নখ ভালো থাকবে। পা বলতে কিন্তু শুধু পায়ের পাতা না। যত্ন নিতে হবে পুরো পায়ের। গোড়ালি থেকে পাতা পর্যন্ত যত্ন একটু বেশিই নিতে হবে। কারণ পায়ের নিচের অংশের ওপরই ধুলাবালি, পানির ঝড়-ঝাপটা একটু বেশি যায়। পায়ের যত্নের প্রথম ধাপই হলো পরিষ্কার রাখা। বাইরে থেকে এসে যত তাড়াতাড়ি পারা যায় পা সাবান দিয়ে পরিষ্কার করে ফেলতে হবে।


তারপর লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আসলে হাত-পায়ের সবচেয়ে বড় যত্ন হলো ম্যানিকিউর ও পেডিকিউর করা। মাসে যদি দুবার এটি করা যায়, তাহলে হাত-পা বেশ সতেজ থাকে। অনেকের জন্য হয়তো তা সম্ভব হয় না। তাই বাসায় কিভাবে ম্যানিকিউর-পেডিকিউর করবেন তাঁর কিছু সহজ উপায় জেনে নিন। ম্যানিকিউর ও পেডিকিউর করতে চাইলে প্রথম যা প্রয়োজন তা হলো এর সরঞ্জাম ব্রাশ নখ কাটার যন্ত্র, বাফার এগুলো লাগবে। বিশেষ কিছু টুল পাওয়া যায় বাজারে তা কিনে নিলে আরো ভালো। প্রথমেই পরিষ্কার একটি বোলে পরিমাণমতো পানি নিয়ে তাতে শ্যাম্পু ও গ্লিসারিন মিশিয়ে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও