কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তানকে শৃঙ্খলাবোধ শেখাতে যা করণীয়

সমকাল প্রকাশিত: ২৬ জুন ২০২২, ১২:৩৬

অনেকের ধারণা সন্তানের ভবিষ্যত গড়তে শুধু পড়াশোনা করাটাই জরুরি। এটা মোটেও ঠিক নয়। পড়াশোনার পাশাপাশি তার সঠিক স্বভাব ও আচরণ গঠন করা প্রয়োজন। তাকে শৃঙ্খলা বোধ শেখানো দরকার। শিশুর মধ্যে সঠিক শৃঙ্খলাবোধ গঠন করতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। যেমন-


সন্তান কখন কী করবে তা রুটিন বানিয়ে নিন। তাকে নিয়ম মেনে চলতে শেখান। ছোট থেকেই রুটিন মেনে চলার অভ্যাস করে দিন। তাহলে দেখবেন সন্তান এমনিতেই শৃঙ্খলাবোধ শিখে যাবে। রুটিনে তার পড়ার সময়, খাওয়ার সময়, খেলার সময় সবই রাখবেন। মনে রাখবেন শিশুর সঠিক বিকাশের জন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করাও প্রয়োজন।   


কেন শৃঙ্খলা বোধ শেখা দরকার তা শিশুকে বুঝিয়ে বলুন। জীবনে সঠিক ডিসিপ্লিন থাকলে তার কী কী লাভ হয় তা তাকে বুঝিয়ে বলুন। সে অবাধ্য হলে তাকে বকা দেবেন না। বরং তার সঙ্গে বুদ্ধি করে চলুন। বকা দিলে বা মারধর করলে সন্তান জেদি হয়ে যায়। সন্তানের মধ্যে শৃঙ্খলাবোধ জাগিয়ে তুলতে এই সহজ পথ মেনে চলুন।


কোথায় কেমন আচরণ করতে হয়, কোন কথা বলতে হয়, কী বলতে নেই- সন্তানকে এসব শেখান। তার ভুলের জন্য অযথা বকা দেবেন না। বরং, নিজের ভুল কীভাবে সংশোধন করবে সেই শিক্ষা দিন। এতে শিশু সঠিক পথে চলবে। সব সময় তাকেগাইড করুন। তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও