কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নানা রঙের খাবারে যেমন পুষ্টি থাকে

কালের কণ্ঠ প্রকাশিত: ২৫ জুন ২০২২, ১৪:৩৯

একেক রঙের খাবারে একেক ধরনের পুষ্টি উপাদান থাকে, যা সুস্থ ও কর্মক্ষম রাখতে সাহায্য করে। এই গরমের সময় সুস্থ থাকতে রেইনবো ফুডের ব্যবহার যথাযথভাবে করতে হবে। কারণ বিভিন্ন ধরনের রঙের খাবারে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে।


ভিটামিনস ও মিনারেলসের কাজ হলো বিপাকক্রিয়া অংশগ্রহণ করে শরীরের শক্তি উৎপন্ন করা।


এ ছাড়া হাড়, দাঁত, চুল ও চোখের স্বাস্থ্যসহ দেহের অভ্যন্তরীণ তরল পদার্থের সমতা বজায় রেখে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে খনিজ ও ভিটামিনজাতীয় খাদ্য উপাদান প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। ভিটামিন ও মিনারেলের চাহিদা মেটাতে বিভিন্ন রঙের বা রেইনবো কালারের দুই কাপ ফল ও আড়াই কাপ নানা রঙের শাক-সবজি রাখতে হবে। খাদ্য নির্বাচনের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, লাল, সবুজ, হলুদ, সাদা, কমলা অর্থাৎ নানা রঙের ছোঁয়া যেন থাকে টেবিলের খাদ্য উপাদানে।


লাল রঙের খাবার


হার্ট ও চোখ ভালো রাখতে সাহায্য করে খেজুর, টমেটো, তরমুজ বীজ, স্ট্রবেরি, ক্যাপসিকাম ইত্যাদি লাল রঙের খাবার। এসব খাদ্যে বিটা ক্যারোটিন, ভিটামিন ‘এ’, অ্যান্টি-অক্সিডেন্ট, পর্যাপ্ত আয়রন, ফসফরাস, জিংক ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান বেশি থাকে। ফলে চোখের দৃষ্টি ভালো থাকে ও হার্টের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে হার্টকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে।


লাল রঙের টমেটোতে ‘লাইকোপেন’ নামের অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা ফুসফুস ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। চোখ, হার্ট, ফুসফুসের সুস্থতায় সকালের নাশতা থেকে রাতের খাবার পর্যন্ত লাল রঙের ফল ও সবজি পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করা দরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও