কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৪৩ কোটি বছর আগের দাবানলের সন্ধান

২০১৯-২০ সালের অস্ট্রেলিয়ার জঙ্গলে দাবানলের স্মৃতি এখনও সবার মনে আছে। লক্ষাধিক প্রাণীর মৃত্যু হয়েছিল সেই আগুনে। ধ্বংস হয়ে যায় লাখ লাখ হেক্টর জমি। বিশ্বের বিভিন্ন দেশেই প্রতি বছর এই ধরনের দাবানলের ঘটনা ঘটে। কিন্তু আপনি কি জানেন পৃথিবীতে প্রথম জঙ্গলে দাবানল কবে হয়েছিল? ওয়েলস এবং পোল্যান্ড থেকে বিজ্ঞানীরা এর প্রমাণ খুঁজে পেয়েছেন।

ওয়েলস এবং পোল্যান্ডের বিজ্ঞানীরা ৪৩ কোটি বছরের পুরানো কাঠ কয়লা খুঁজে পেয়েছেন। পরীক্ষা করে জানা গিয়েছে সেগুলো জঙ্গলে লাগা আগুনের কয়লা। সেটি ছিল সিলুরিয়ান পিরিয়ডের। তখন পৃথিবীর জীবন ছিল সম্পূর্ণ জলের উপর নির্ভরশীল। খুব কম পরিমাণ এলাকা ছিল স্থলভাগ। আর তারমধ্যেও খুব কম পরিমাণ এলাকা ছিল শুষ্ক।

তবে জঙ্গলের যে আগুনের কথা বলা হচ্ছে তা খুব অল্প সময়ের জন্য লেগেছিল। যেখানে আগুন লেগেছিল সেখানে গাছ ছিল না। বরং বিশেষ ধরনের ছত্রাক ছিল৷ সেগুলোকে বলা হত প্রোটোট্যাক্সাইট। কিন্তু বিজ্ঞানীরা এখনও এই ছত্রাক সম্পর্কে তেমন কিছুই জানেন না। তবে সেগুলোর উচ্চতা ছিল প্রায় ৩০ ফুট।

মায়ানের কোলবি কলেজের প্যালিওবোটানিস্ট ইয়ান গ্লাসপুল বলেন, আমরা অবাক। কেননা সেই সময় গাছের আকৃতির ছত্রাক ছিল। আগুন লেগেছিল সেই ছত্রাকগুলোতে। আমরা প্রাচীন ভূমি উদ্ভিদের ম্যাক্রোফসিল অনুসন্ধান থেকে এই তথ্য পেয়েছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন