কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘পাচারের শিকার ব্যক্তিদের ফেরত এনে বিপদে পড়ছেন এনজিওকর্মীরা’

www.ajkerpatrika.com সিআইডি সদর দফতর, ঢাকা প্রকাশিত: ২০ জুন ২০২২, ২২:৫৩

দালালের খপ্পরে পড়ে অবৈধভাবে বিভিন্ন দেশে পাচার হচ্ছেন বাংলাদেশিরা। তাঁদের ফেরত আনতে সহায়তা করায় দেশে উল্টো মামলা ও ভয়ভীতি প্রদর্শনের শিকার হচ্ছেন এনজিওকর্মীরা। দালালের মাধ্যমে বিদেশে গিয়ে কাজের বদলে নির্যাতনের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করা এই মানুষদের পাশে দাঁড়ানোও বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে। সহযোগিতা করায় তাঁদের বিরুদ্ধে উল্টো মানব পাচারের মামলায় ফাঁসানো হচ্ছে বলে অভিযোগ করছেন এনজিওকর্মীরা।


আজ সোমবার অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কার্যালয়ে বিভিন্ন এনজিও এবং সিআইডি কর্মকর্তাদের সমন্বয়ে অনুষ্ঠিত কর্মশালায় একাধিক এনজিও কর্মকর্তা এমন অভিযোগ করেন।


‘মানব পাচারের বিরুদ্ধে লড়াই করা: গো এবং এনজিওর ভূমিকা’ শীর্ষক কর্মশালায় সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিআইডির সিরিয়াস ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান।


কর্মশালায় কীভাবে পাচার রোধ করা যায়, মানুষ যাতে পাচারের শিকার না হয়, পাচার হওয়া ব্যক্তিদের ফেরত আনতে কাজ করা বিভিন্ন এনজিও এ ক্ষেত্রে কী ভূমিকা পালন করতে পারে, তারা সিআইডিকে কীভাবে সহায়তা করতে পারে এবং এ ক্ষেত্রে সিআইডির করণীয় কী—এসব বিষয় নিয়ে আলোচনা হয়। কর্মশালার শুরুতে মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন এনজিওর কর্মকর্তারা তাঁদের অভিব্যক্তি তুলে ধরেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও