কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খেলনার বাজার এখন দেশীয় প্রতিষ্ঠানের হাতে

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২২, ১৬:১২

আপনার সন্তানের জন্য বাজার থেকে স্পাইডারম্যান, ব্যাটম্যান কিংবা ডোরেমনের মতো দেখতে কোনো খেলনা কিনলেন। আপনার হয়তো মনে হতে পারে, এটা চীনের তৈরি খেলনা। কিন্তু একটু পরখ করে দেখলেই তাতে লেখা দেখবেন ‘মেড ইন বাংলাদেশ’। এর অর্থ হচ্ছে, এসব খেলনা এখন দেশেই তৈরি হচ্ছে।


বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) বলছে, দেশে এখন শতাধিক প্রতিষ্ঠান প্লাস্টিকের খেলনা তৈরি করছে। এদের মধ্যে ১০ থেকে ১২টি প্রতিষ্ঠান আছে, যারা বেশ বড় প্রতিষ্ঠান। এসব খেলনা প্রস্তুতকারী প্রতিষ্ঠান এখন দেশের মোট খেলনার প্রায় ৯০ শতাংশ চাহিদা মেটাচ্ছেন। বাকিটা আমদানি হচ্ছে। আমদানি করা খেলনাগুলোর অধিকাংশের দাম তুলনামূলক বেশি, তবে মানে ভালো।


দেশেও এখন ভালো মানের খেলনা তৈরি হচ্ছে। শুধু তৈরি হচ্ছে বললে ভুল হবে, দেশের তৈরি এসব খেলনা এখন বিদেশের বাজারে রপ্তানিও হচ্ছে। তাতে দেশের রপ্তানি বৈচিত্র্যকরণ ঝুড়িতে নতুন আশা দেখাচ্ছে প্লাস্টিকের খেলনা। চলতি ২০২১-২২ অর্থবছরে এখন পর্যন্ত প্লাস্টিকের খেলনা রপ্তানিতে গড় প্রবৃদ্ধি হয়েছে ২২ শতাংশ।


ব্যবসায়ীরা বলেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশের রপ্তানি আয়ে বড় ভূমিকা রাখবে প্লাস্টিকের খেলনাসামগ্রী। সে জন্য এই খাতের ওপর আলাদা করে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন রপ্তানিমুখী প্লাস্টিক ব্যবসায়ীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও