কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সিলেট বিভাগের স্থলভাগের ৮০% পানির নিচে

সিলেট বিভাগের স্থলভূমির ৮০ শতাংশই পানির নিচে রয়েছে বলে জানিয়েছে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম ভূ-উপগ্রহ ভিত্তিক বন্যা পর্যবেক্ষণ কেন্দ্র। 

সিলেট বিভাগের আগামী তিন দিনে বিভাগটির বন্যা পরিস্থিতির আরও অবনমন হতে পারে বলে জানিয়েছে বিশ্বের প্রধান-প্রধান আবহাওয়া পূর্বাভাষ কেন্দ্র। এ পূর্বাভাস ৮০ থেকে ৯০ শতাংশ নির্ভুল ধরে নেওয়া যেতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। 

এ বিষয়ে মোস্তফা কামাল আজকের পত্রিকাকে বলেন, আবহাওয়া পূর্বাভাষ মডেলগুলো সাধারণত তিন দিন পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাষ ৮০ থেকে ৯০ শতাংশ নির্ভুলভাবে দিতে পারে। তিনি বলেন, আবহাওয়া পূর্বাভাষ অনুসারে আগামী তিন দিনে সিলেট ও সুনামগঞ্জ জেলার সীমান্তবর্তী মেঘালয় পর্বত এলাকায় বিপুল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মডেলভেদে এতে বৃষ্টিপাত হতে পারে ৬০০ থেকে ১১০০ মিলিলিটার পর্যন্ত। এই তিন দিনে ভারতের আসাম রাজ্যের ব্রহ্মপুত্র নদ অববাহিকায় ৪০০ থেকে ৬০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে করে আগামী রোববারের মধ্যে তিস্তা ও যমুনা নদীর তীরবর্তী জেলাগুলোতে বন্যা আরও প্রবল হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন