কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রশাসনের ১০ নারী সচিব

বণিক বার্তা প্রকাশিত: ১৭ জুন ২০২২, ০৯:২৫

রাষ্ট্রীয় প্রশাসনে সচিব পদমর্যাদায় কাজ করছেন মোট ৮৫ কর্মকর্তা। তাদের মধ্যে নারী ১০ জন। অর্থনীতিসহ রাষ্ট্রীয় পরিকাঠামোর গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী জায়গাগুলোয় দাপটে বিচরণ তাদের। নিজ নিজ দক্ষতা ও যোগ্যতা দিয়ে এ অবস্থানে উঠে এসেছেন তারা।


গতকালই অর্থ মন্ত্রণালয়ের দুই গুরুত্বপূর্ণ বিভাগে সচিবের দায়িত্ব দেয়া হয়েছে দুই নারীকে। এর মধ্যে একজন হচ্ছেন ফাতিমা ইয়াসমিন। তিনি আগামী ১১ জুলাই থেকে সিনিয়র সচিব হিসেবে অর্থ বিভাগের দায়িত্ব সামলাবেন। এছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দায়িত্ব দেয়া হয়েছে পরিকল্পনা কমিশনের সদস্য শরিফা খানকে।


সংশ্লিষ্টরা বলছেন, নারীর অংশগ্রহণ প্রশাসনকে গতিশীল করেছে। মেধা ও দক্ষতা দিয়ে প্রশাসনের নারী কর্মকর্তারা তাদের যোগ্যতা প্রমাণ করে চলেছেন প্রতিনিয়ত। শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত প্রশাসনের প্রতিটি স্তরেই নারীর উপস্থিতি এখন বেশ সরব। এ ধারা অব্যাহত থাকলে অচিরেই প্রশাসনে নারী-পুরুষের অংশগ্রহণে সমতা আসবে।


ফাতিমা ইয়াসমিন: গতকালই অর্থ সচিবের পদে নিয়োগ পেয়েছেন ফাতিমা ইয়াসমিন। এর আগ পর্যন্ত এতদিন তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবের দায়িত্ব সামলে আসছিলেন। ফাতিমা ইয়াসমিনকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি দিয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব হিসেবে নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়েছে গতকালই। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১১ জুলাই থেকে ফাতিমা ইয়াসমিন অর্থ সচিবের দায়িত্ব পালন করবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও