কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চিতল মাছের মুইঠ্যা

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৬ জুন ২০২২, ১৫:৩০

উপকরণ
চিতল মাছের পিঠের অংশ ১ কাপ, সেদ্ধ বড় আলু ১টি, ২-৩টি পেঁয়াজের কুচি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো পরিমাণমতো, রসুন, আদা, ধনে ও জিরাবাটা ১ চা-চামচ করে, মরিচের গুঁড়ো ও লবণ স্বাদমতো, কাঁচা মরিচকুচি ৩টি, দারুচিনি ২-৩ টুকরো, এলাচি ৩টি, লবঙ্গ ৩-৪টি ও তেজপাতা ২টি।



প্রণালি
চিতল মাছের পিঠের অংশ কিমা করে নিয়ে সেদ্ধ করে নিন। পরে সেদ্ধ আলুর সঙ্গে মিশিয়ে তাতে পরিমাণমতো লবণ, হলুদ, মরিচ, ধনে ও জিরার গুঁড়ো, পেঁয়াজ ও মরিচকুচি, আদা-রসুনবাটা মিশিয়ে ভালো করে চটকে নিন। এরপর হাতে একটু সরিষার তেল মেখে মিশ্রণটি থেকে একটু একটু করে নিয়ে মুইঠ্যা বানিয়ে নিন। এরপর ৪-৫টি করে মুইঠ্যা গরম পানিতে ফুটিয়ে পানি ঝরিয়ে নিন। এবার প্যান গরম করে তেল দিয়ে মুইঠ্যাগুলো লাল করে ভেজে নিন।


ভাজা হলে সেগুলো কাঁটা চামচ দিয়ে একটু একটু করে ফুটো করে নিন। প্যানে আবার পরিমাণমতো তেল দিয়ে তাতে গোটা জিরা, দারুচিনি, এলাচি, তেজপাতা ও লবঙ্গ ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা দিন। একটু লালচে হলে একে একে রসুন ও আদাবাটা, হলুদ, মরিচ ও জিরার গুঁড়ো দিয়ে একটা পেস্ট বানিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিন। পানি ফুটে উঠলে মুইঠ্যাগুলো ছেড়ে দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিন। তারপর পরিমাণমতো লবণ দিয়ে হালকা আঁচে কিছু সময় ঢেকে রান্না করে নিন। নামানোর আগে ১ চা-চামচ ঘি দিলে স্বাদ ভালো হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও