কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাওয়া কমছে, লাভ কমছে, বাড়ছে শুধু দাম

www.tbsnews.net প্রকাশিত: ০৮ জুন ২০২২, ১৮:১৩

বাচ্চার জন্য দুধ, ডিম বা ফল কেনা বন্ধ করে দিয়েছেন মেহেদি হাসান। নিত্যপণ্যের ক্রমবর্ধমান দামের চাপ সামলাতে দৈনন্দিন খরচের বাজেট কমিয়ে এনেছেন। আর কোথাও খরচ কমানোর উপায় না থাকায় বাধ্য হয়ে মে মাসে সবজি কেনাও কমিয়েছেন। 


মেহেদি, তার স্ত্রী ও সন্তানসহ ৩ সদস্যের পরিবারের জন্য সবজি ও সাবান, টুথপেস্ট ও ডিটারজেন্ট পাউডারের মতো প্রয়োজনীয় পণ্য কেনার মাসিক বাজেট ৮ হাজার টাকা। কিন্তু গত মাসে তাদের এসব নিত্যপণ্য কেনার জন্য বাকি ছিল মাত্র ৫ হাজার টাকা। 


"আমি এমনকি মহামারির সময়ও এতো বিপাকে পড়িনি", বলেন ঢাকার রামপুরার বাসিন্দা একটি বেসরকারি সংস্থার কর্মী মেহেদি। 


তার অনুমান, গত দুই বছরে নিত্যপণ্যের দাম ৩০ শতাংশের বেশি বেড়েছে। শুধুমাত্র মে মাসে দাম বেড়েছে ২০%, কিন্তু আয় বাড়েনি একদমই।


একটি জরিপের তথ্যানুযায়ী, নিত্যপণ্যের ক্রমবর্ধমান দামের কারণে মেহেদির মতো দেশজুড়ে প্রায় ৬৭% পরিবার মে মাসে তাদের দৈনন্দিন খরচ কমাতে বাধ্য হয়েছেন। 


সারা দেশের ৪ হাজার পরিবারের ওপর জরিপ চালিয়ে, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এবং ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) জানিয়েছে, ৩৮% পরিবার জানিয়েছে তাদের শুধু খাদ্য সামগ্রীর কিনতেই আরও অর্থের প্রয়োজন। কিন্তু নগদ অর্থের অভাবে পরিবারগুলো খাওয়া কমিয়ে দিয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও