কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এসডিজি বাস্তবায়ন কি মনোযোগ হারাচ্ছে

দেশ রূপান্তর নাজমুল আহসান প্রকাশিত: ৩১ মে ২০২২, ০৮:৪৯

সবকিছু দেখে মনে হচ্ছে, বাংলাদেশসহ সারা পৃথিবীতে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন প্রক্রিয়া স্তিমিত হয়ে পড়ছে। আমরা সবাই জানি, সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন শেষে জাতিসংঘ টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ ঘোষণা করে। এতে মোট ১৭টি অভীষ্ট, ১৬৯টি লক্ষ্য ও ২৩২টি সূচক নির্ধারণ করা হয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণের পেছনে বড় উদ্দেশ্য ছিল বিশ্বব্যাপী দারিদ্র্যকে পরাজিত করা এবং একইসঙ্গে পৃথিবীর প্রাকৃতিক পরিবেশকে সুরক্ষা দেওয়া।


এসব অভীষ্ট অনুযায়ী দারিদ্র্য বিমোচন, ক্ষুধা নিবারণসহ, স্বাস্থ্য, শিক্ষা, জেন্ডার সমতা, নিরাপদ পানি ও স্যানিটেশন, সবুজ জ্বালানি, অর্থনৈতিক উন্নয়ন ও শোভন কর্মসংস্থান ইত্যাদি নিশ্চিত করাসহ বৈষম্য দূরা করা, টেকসই শহর ও জনপদ, জলবায়ু পরিবর্তনে ভূমিকা, টেকসই উৎপাদন ও ভোগ, সমুদ্র সম্পদের দায়িত্বশীল ব্যবহার, বাস্তুসংস্থানের সুরক্ষা, শান্তি সুরক্ষা ও অংশীদারত্ব তৈরি ইত্যাদি বিষয়গুলোকে উন্নয়নের অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করা হয়েছে।


এই সময়ে, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক ফলাফল আলোচনার আলোকে এসডিজির বাস্তবায়ন বিশেষ গুরুত্ব বহন করে। পরিবেশকে ধ্বংস না করে উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন এবং ভবিষ্যৎ প্রজন্মকে মাথায় রেখে প্রাকৃতিক সম্পদের দায়িত্বশীল ব্যবস্থাপনা। এটা এমন নয় যে, ভবিষ্যৎ প্রজন্মের ভোগের জন্য এই সম্পদ সংরক্ষণ করা, বরঞ্চ ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচিয়ে রাখার জন্য বর্তমান প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণ করা। কারণ প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণ ছাড়া, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও দুর্বিপাকে মানুষের বেঁচে থাকাই দায় হয়ে যাবে, যার ভুক্তভোগী এখনই আমরা সবাই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও