কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


১০ ডলারেরও কম দামের জুতা বিক্রি করে বিলিয়নিয়ার হলেন যে উদ্যোক্তা

দেশের শেয়ারবাজারে এক সপ্তাহের অস্থিরতার মধ্যেই নতুন এক বিলিয়নিয়ার পেল ভারত। দিল্লিভিত্তিক প্রতিষ্ঠান 'ক্যাম্পাস অ্যাক্টিভওয়্যার' এর প্রতিষ্ঠাতা, ৬৬ বছর বয়সী হরি কৃষান আগারওয়াল সদ্যই পা রেখেছেন 'থ্রি কমা ক্লাবে'। ক্যাম্পাস অ্যাক্টিভওয়্যারের শেয়ার আইপিও মূল্যের ২৩ শতাংশ প্রিমিয়ামে তালিকাভুক্ত হওয়ায় ভাগ্যের চাকা ফিরেছে এই ব্যবসায়ীর। এই মুহূর্তে আগারওয়ালের মালিকানায় থাকা ৭৪ শতাংশ শেয়ারের বাজারমূল্য ১ বিলিয়ন ডলার।

ভারতের ৯ বিলিয়ন ডলারের জুতার বাজারে এই মুহূর্তে বিলিয়নিয়ারের সংখ্যা তিনজন। দিল্লিভিত্তিক মুকান্দ লাল দুয়া ও রমেশ কুমার দুয়ার মালিকানায় আছে ৩৫০ মিলিয়ন ডলারের (বিক্রয়লব্ধ আয়) রিলাক্সো ফুটওয়্যার। ক্যাজুয়্যাল স্যান্ডেল থেকে শুরু করে ফরমাল শু জুতা, সবই বিক্রি করে রিলাক্সো। এরপরেই আছেন বিলিয়নিয়ার রফিক মালিকের ১০৭ মিলিয়ন ডলারের (বিক্রয়লব্ধ আয়) মেট্রো ব্র্যান্ডস(যদিও মেট্রো আপাতত ১৩ শতাংশ ছাড়ে তালিকাভুক্ত)। 

১৯৮৩ সালে 'অ্যাকশন' নামের একটি স্পোর্টস শু ব্র্যান্ড প্রতিষ্ঠার মাধ্যমে হরি কৃষাণ আগারওয়ালের উদ্যোক্তা জীবন শুরু হয়। ২০০৫ সালে তিনি 'ক্যাম্পাস' স্পোর্টস শু বাজারে আনেন, যার মূল্য ছিল ১০ ডলারেরও (বর্তমানে ৮৭৬ টাকা) কম। স্বল্প বাজেটে জুতা সরবরাহ করায় খুব শীঘ্রই নাইকি, অ্যাডিডাস ও পুমার মতো আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর সাথে পাল্লা দেওয়ার মতো অগ্রসরমান প্রতিষ্ঠান হয়ে ওঠে 'ক্যাম্পাস'। কারণ আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর স্পোর্টস শু-এর দাম ৩৫ ডলারেরও বেশি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন