কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সরাসরি পণ্য যাবে নেদারল্যান্ডসে

ইউরোপে পণ্য পরিবহনের হাব হচ্ছে নেদারল্যান্ডসের রটারডাম বন্দর। এবার চট্টগ্রাম বন্দর থেকে ইউরোপের সেই ব্যস্ততম বন্দরে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হচ্ছে। ১৫ মে চট্টগ্রাম বন্দর থেকে প্রথম জাহাজটি রটারডামের উদ্দেশে রওনা দেবে; ২০-২১ দিনে সেই বন্দরে পৌঁছবে। এরপর জাহাজটি যাবে ইংল্যান্ডের আরেক ব্যস্ততম বন্দর লিভারপুরে।

চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবার ইতালিতে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হয় ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে। সেই পণ্য পরিবহনের সাফল্যের ধারাবাহিকতায় নতুন এই সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার কম্পানি ‘অলসিস গ্লোবাল লজিস্টিকস’। প্রাথমিকভাবে কম্পানিটি তিনটি জাহাজ দিয়ে পণ্য পরিবহন শুরু করবে। পরবর্তী সময়ে আরো দুটি জাহাজ এই সার্ভিসে যোগ হবে। আর প্রতি ১০ দিন পর একটি জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে লিভারপুল বন্দরের উদ্দেশে রওনা দেবে।

নতুন সার্ভিসের স্থানীয় শিপিং এজেন্ট হিসেবে কাজ করছে ফনিক্স শিপিং লিমিটেড। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত কালের কণ্ঠকে বলেন, ‘আমরা তিনটি জাহাজ দিয়ে নতুন সার্ভিসটি চালু করছি। এরই মধ্যে বন্দরের অনুমতি পেয়েছি। প্রতি ১০ দিন পর একটি করে জাহাজ চট্টগ্রাম ছাড়বে। চট্টগ্রাম থেকে সরাসরি রটারডাম পৌঁছতে সময় লাগবে ২০-২২ দিন। রটারডাম থেকে লিভারপুর বন্দরে পৌঁছতে লাগবে আরো এক দিন। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন