কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিলামে উঠতে চলেছে গাঁধীর স্মৃতি-বিজড়িত চশমা-খড়ম, মিলতে পারে ৫ কোটি

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১০ মে ২০২২, ০৬:৫৮

নিলামে উঠছে মোহনদাস কর্মচন্দ গাঁধীর বেশ কিছু জিনিস। ইংল্যান্ডের ‘ইস্ট ব্রিস্টল অকশানস’ সংস্থাটির ধারণা, গাঁধীর স্মৃতি-বিজড়িত এই জিনিসগুলি অন্তত পাঁচ কোটি টাকায় বিক্রি হবে। ২০২০ সালে গাঁধীর ব্যবহার করা একটি চশমা আড়াই কোটি টাকায় (আড়াই লক্ষ পাউন্ড) বিক্রি করেছিল সংস্থাটি।


এ বারের নিলামে রয়েছে গাঁধীর ব্যবহৃত দু’টি চশমা, তাঁর হাতে বোনা দু’টুকরো খদ্দরের কাপড়, তাঁর নিজের হাতে বানানো এবং ব্যবহার করা খড়ম, তাঁর ব্যবহার করা একটি কালির দোয়াত এবং গাঁধীর লেখা বেশ কয়েকটি চিঠি। রয়েছে সর্দার বল্লভভাই পটেলের গাঁধীকে লেখা কয়েকটি চিঠিও। তা ছাড়া, গাঁধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে। নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গাঁধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭-এর কোনও সময়ে দিল্লির বিড়লা হাউসে গাঁধীর ব্যক্তিগত চিকিৎসক এই ছবিটি তুলেছিলেন। সাদা-কালো এই ছবিতে দেখা যাচ্ছে, চারপাইয়ে বসে কথা বলছেন মোহনদাস, মাথায় টুপি।


সংস্থার প্রতিনিধি অয়ান্ড্রু স্টো-র কথায়, ‘‘প্রতিটি জিনিসের ঐতিহাসিক মূল্য অপরিসীম।’’ আগামী ২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে। চাইলে কেউ অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নিলাম সংস্থার ব্রিস্টল দফতরে এসে জিনিসগুলি দেখেও যেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও