কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনে মার্কিন গোয়েন্দা তথ্য সরবরাহের ব্যাপারে মুখ খুলল পেন্টাগন

যুগান্তর আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৭ মে ২০২২, ১০:৩৬

মার্কিন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইউক্রেনকে শীর্ষ রুশ জেনারেলদের হত্যা  ও মস্কভা ক্ষেপণাস্ত্র ক্রুজারে হামলার খবর আগেই অস্বীকার করেছিল যুক্তরাষ্ট্র। এবার ইউক্রেনে মার্কিন গোয়েন্দা তথ্য সরবরাহের ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে পেন্টাগন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 



মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জন কিরবিকে শুক্রবার এক সংবাদ সম্মেলনে রুশ জেনারেলদের হত্যা  ও মস্কভা ক্ষেপণাস্ত্র ক্রুজারে হামলা চালাতে ইউক্রেনকে তথ্য সরবরাহের ব্যাপারে প্রশ্ন করা হয়। ওইসব প্রতিবেদন সমর্থন না করে তিনি বলেন, ইউক্রেনই ‘সিদ্ধান্ত নিয়েছে’ কিভাবে তারা মার্কিন গোয়েন্দা তথ্য ব্যবহার করবে। এ সময় তারা অন্য দেশের সঙ্গে গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে নেওয়ার সময় সতর্ক থাকার গুরুত্বের ওপরও জোর দেন। 


সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনী যেন তাদের নিজেদের সামর্থ্যের মধ্যে সর্বোত্তম আত্মরক্ষাকে সামঞ্জস্যপূর্ণ এবং কার্যকর করতে পারে; সেজন্য আমরা (ইউক্রেনীয়দের) রাশিয়ান ইউনিট সম্পর্কে প্রাসঙ্গিক এবং সময়োপযোগী তথ্য সরবরাহ করেছি বলেই মনে করি।  


এর আগে জন কিরবি বলেছিলেন, এটা সত্য যে ‘ইউক্রেনীয়দের তাদের দেশকে রক্ষা করতে সহায়তা করার জন্য’ যুক্তরাষ্ট্র কিয়েভের বাহিনীকে সামরিক গোয়েন্দা তথ্য সরবরাহ করেছে। তবে যুদ্ধক্ষেত্রে সিনিয়র সামরিক কর্মকর্তাদের অবস্থান সম্পর্কে কোনো গোয়েন্দা তথ্য সরবরাহ করা হয়নি বলে জানিয়েছিলেন তিনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও