কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনলাইন ব্যাংকিংয়ে যত খুশি লেনদেন করা যাবে

শেয়ার বিজ প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২, ১০:৫৫

অনলাইনে এক ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে যেকোনো পরিমাণ অর্থ অনলাইন বা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে স্থানান্তর করা যাবে। এছাড়া গ্রাহক ইচ্ছে করলে অনলাইনে যতবার খুশি লেনদেন করতে পারবেন। অর্থাৎ আগের নিয়মে দৈনিক লেনদেনের যে সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেয়া ছিল, সেটি তুলে দেয়া হয়েছে। গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


প্রজ্ঞাপনে বলা হয়, ইন্টারনেট ও স্মার্টফোন ব্যবহার করে অনলাইন ব্যাংকিং লেনদেনের মাধ্যমে ই-কমার্সের পণ্য বা সেবার মূল্য পরিশোধ বা আদায় জনসাধারণের কাছে দিন দিন জনপ্রিয় হচ্ছে। ফলে এ ধরনের লেনদেনের পদ্ধতি সহজ ও নিরাপদ করার লক্ষ্যে অনলাইন বা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ স্থানান্তরের সীমাও পুনর্নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এই প্রেক্ষাপটে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেয়া সার্কুলারটি বাতিল করা হলো।


বাংলাদেশ ব্যাংক বলছে, এখন থেকে অনলাইন/ইন্টারনেটভিত্তিক ব্যাংকিং ব্যবস্থায় পণ্য/সেবার মূল্য পরিশোধ বা আদায় (ই-কমার্সসহ), ইউটিলিটি বিল, ক্রেডিট কার্ডের বিল পরিশোধ প্রভৃতি উদ্দেশ্যে এক ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তর করা যাবে। অনলাইন/ইন্টারনেটে একই ব্যাংকের এক হিসাব থেকে অন্য হিসাবে অর্থ স্থানান্তরের সর্বোচ্চ সীমা ব্যাংক তার স্বীয় ঝুঁকি ও গ্রাহকের ট্রানজেকশন প্রোফাইল বিবেচনায় নিজেই নির্ধারণ করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও