কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫ ভুল: পুশ আপ করার সময়ে এড়িয়ে চলুন

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ০৭:৩৬

Anandabazar
Health And Wellness
Common mistakes you are probably making while doing Push-ups dgtl



Fitness Tips: ৫ ভুল: পুশ আপ করার সময়ে এড়িয়ে চলুন
দেখতে সহজ হলেও পুশ আপ করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট আগাতে আশঙ্কা থাকে। কোন ভুল এড়িয়ে চলবেন?


নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ এপ্রিল ২০২২ ০৭:০৬
Save

শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যয়াম দারুণ উপকরী।
ছবি: সংগৃহীত



জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানোর জন্য সময় বার করতে পারছেন না? কর্মব্যস্ত জীবনে বাড়িতেই শরীরচর্চা করছেন? বিশেষজ্ঞদের মতে বাড়িতে বেশ কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও আপনি ওজন ঝরাতে পারেন। মেদ ঝরাতে অনেকে সময় পেলেই সব কিছু বাদ দিয়ে পুশ আপ করতে শুরু করে দেন।


শরীরের ওজনের ভারসাম্য দু’হাতের উপর রেখে পুরো শরীরকে উপর-নীচ করার এই কেরামতি খুব একটা সহজ কাজ নয়। কিন্তু নিয়মিত এই ব্যয়াম করতে পারলে শরীরের শক্তি বৃদ্ধি পায়, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে। শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যয়াম দারুণ উপকারী।


দেখতে সহজ হলেও ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। জেনে নিন পুশ আপ করার ক্ষেত্রে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।


১) ভুল জায়গায় হাত রাখা: এই ব্যায়ামের ক্ষেত্রে একদম কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির উপরে। নইলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।


২) ঘাড় নিচু করা: এই ব্যায়াম করার সময়ে ঘাড় নিচু করে নীচের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। উপরন্তু ব্যায়ামের কার্যকারিতাও অনেক কমে যায়। ঘাড় সব সময়ে সোজা রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও