কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধানমন্ত্রী, মন্ত্রী ও রাজনীতিবিদদের ‌অবমাননায় দুই শর বেশি মামলা: সিজিএস

প্রথম আলো প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ২০:৪১

প্রধানমন্ত্রী, মন্ত্রী ও রাজনৈতিক নেতাদের অবমাননায় ডিজিটাল নিরাপত্তা আইনে দুই বছরে দুই শর বেশি মামলা হয়েছে। এসব মামলার বাদীদের বড় অংশই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত।


সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের (সিজিএস) এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিষ্ঠান সিজিএসের প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত ২৬ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া ৮৯০টি মামলার বিস্তারিত তথ্য সংগ্রহ করেছে তারা। ওই তথ্যের ভিত্তিতে করা গবেষণা প্রতিবেদনের তারা এসব তথ্য পেয়েছে।


গবেষণা প্রতিবেদনটি প্রকাশ উপলক্ষে আজ শনিবার এক ওয়েবিনারের আয়োজন করে সিজিএস। ‘অন্তহীন দুঃস্বপ্ন-বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮’ নামের গবেষণায় নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিঙ্গুইশড প্রফেসর এবং সিজিএসের উপদেষ্টা আলী রীয়াজ।


ওয়েবিনারে অংশ নিয়ে আলী রীয়াজ বলেন, গবেষণা বলছে মামলা দায়েরের হার ক্রমেই ঊর্ধ্বমুখী। প্রথম ১৫ মাসে গড়ে ৬০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। পরবর্তী ৯ মাসে গড়ে ১৪৭ জনের বিরুদ্ধে মামলা হয়। রাজনীতিবিদ ও সাংবাদিকদের বিরুদ্ধে এই মামলা প্রয়োগ করা হচ্ছে বেশি।


গবেষণার তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর অবমাননার অভিযোগে এই সময়ে মামলা হয় ৯৮টি। এর মধ্যে ১৩টি মামলা করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বাকি ৮৫ জনের মধ্যে সরকারি দলের সঙ্গে যুক্ত ৫০ জন। এসব মামলায় আটক হয়েছেন ৫৮ জন।


একই সময়ে মন্ত্রীদের অবমাননার অভিযোগে মামলা হয়েছে ৫১টি। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৩টি মামলা করেছে। মন্ত্রী ও পরিবারের সদস্যরা করেছেন ৪টি, বাকি ৪৪টি মামলা করেছেন অন্যরা। রাজনৈতিক নেতাদের অবমাননার অভিযোগে মামলা হয়েছে ৭৫টি। সংক্ষুব্ধ রাজনীতিবিদেরা মামলা করেছেন ৪০টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও