কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক ‘মৃতপ্রায়’ শহরে দাঁড়িয়ে

প্রথম আলো সুবাইল বিন আলম প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ২৩:২২

আশির দশকে একটা কথা খুব জনপ্রিয় ছিল—‘রাতে মশা, দিনে মাছি/এই নিয়ে ঢাকায় থাকি।’ এখন মাছি অত দেখা না গেলেও মশার কমতি নেই, এ কথা আমরা বলতেই পারি। কিন্তু ‘জাদুর শহর’ এ ঢাকা আসলেই আমাদের অনেক তেলেসমাতি দেখিয়ে একে একে সবকিছুতেই শীর্ষে চলে যাচ্ছে। মানে, যত রকম শীর্ষ তালিকা আছে, সবকিছুতে শীর্ষ স্থান দখল করে বীরদর্পে আমাদের সুনাম বাড়িয়েই যাচ্ছে।
আসুন দেখে নিই, কোথায় কোথায় আমরা ‘এগিয়ে’। কী দিয়ে শুরু করা যায়?


ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) (৯ জুন ২০২১) বিশ্বের বসবাসযোগ্য শহরের র‍্যাঙ্কিংয়ে ১৪০টি শহরের তালিকায় ১৩৭তম অবস্থানে রয়েছে ঢাকা। ইআইইউর র‍্যাঙ্কিংয়ে নিচের দিকে সবচেয়ে তলানিতে সিরিয়ার রাজধানী দামেস্ক, নাইজেরিয়ার শহর লাগোস, পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসেবি। স্থিতিশীলতায় ঢাকা পেয়েছে ৫৫ নম্বর, স্বাস্থ্যসেবায় ১৬ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৩০ দশমিক ৮, শিক্ষায় ৩৩ দশমিক ৩ নম্বর ও অবকাঠামোয় ২৬ দশমিক ৮ নম্বর। ৪০০ বছরের ঢাকা অবশ্যই স্থিতিশীল। স্বাস্থ্যসেবায় ভিআইপিদের বিদেশ যাওয়া দেখলেই বোঝা যায় কী অবস্থা! ঢাকাতে যদি সম্ভব না হয়, অন্যদের কী অবস্থা বোধগম্য।


পরিবেশ নিয়ে পরে আসব, দেশের প্রধানতম উচ্চশিক্ষার প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে অবস্থান ১৭৯৪তম। অথচ পাকিস্তানেরও কিছু বিশ্ববিদ্যালয় আমাদের ওপরে আছে। আর অবকাঠামো? উড়োজাহাজ দিয়ে কেউ যখন ঢাকায় ল্যান্ড করেন, ইটপাথরের জঞ্জাল ছাড়া আর কিছু কি দেখতে পাওয়া যায়? এখন গাছ লাগানোর জন্য মাটিও কিনে আনতে হয়। সব থেকে বেশি খারাপ লাগে শিশুদের জন্য, তারা পায় না মাঠ, সবুজ; ওদের শৈশব আমরাই নষ্ট করে দিচ্ছি।


যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা জিপজেটের তালিকা অনুযায়ী, ঢাকা বিশ্বের সবচেয়ে মানসিক চাপের শহর। মনোবিদদের কাছে সিরিয়াল নেওয়া দেখলেই বোঝা যায়। আজ থেকে ছয় বছর আগেও যা চিন্তা করা যেত না। স্প্রিংজার নেচার প্রকাশনার বায়োমেড সেন্ট্রাল (বিএমসি) সিরিজের জার্নাল অব হেলথ, পপুলেশন অ্যান্ড নিউট্রিশনের গবেষণা নিবন্ধ অনুসারে, দেশের শহর এলাকার ৬১ দশমিক ৫ শতাংশ কিশোর-কিশোরী মাঝারি থেকে চরমমাত্রার মানসিক চাপে ভুগছে বলে এক গবেষণায় উঠে এসেছে। কবি সুকান্ত, আমরা আপনার কাছে ক্ষমা চাই, ওদের জন্য বাসযোগ্য শহর আমরা দিতে পারিনি।


এরপর আসি পরিবেশের কথায়। বায়ুদূষণের চ্যাম্পিয়ন শহর ঢাকা। মাঝেমধ্যে নয়াদিল্লি পজিশন সরিয়ে দিলেও প্রথম তিন থেকে আমরা কখনোই বাদ যাই না। ভাগ্যিস দেশে সিএনজিতে বেশির ভাগ গাড়ি চলে, না হলে নব্বইয়ের দশকের কালো ধোঁয়ার ঢাকা এখন অন্ধকার থাকত। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনএপি) ‘ফ্রন্টিয়ারস ২০২২: নয়েজ, ব্লেজেস অ্যান্ড মিসম্যাচেস’ শীর্ষক প্রতিবেদনে দেখা যায়, শব্দদূষণের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান প্রথম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও