কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশে দেখছি শ্রীলঙ্কার ছায়া

সমকাল রুমিন ফারহানা প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২, ০৯:৫২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোলের মধ্যেও আরেকটি দেশ, শ্রীলঙ্কার খবর বিশ্ব-গণমাধ্যমে জায়গা করে নিয়েছে। ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর ৭৪ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটে এক সময়ের উচ্চ-মধ্যম আয়ের দেশ এখন নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। শুধু অর্থনৈতিক উন্নয়নই নয়; জাতিসংঘের সংস্থা ইউএনডিপির সবশেষ মানব উন্নয়ন সূচকে শ্রীলঙ্কার অবস্থান ১৮৯টি দেশের মধ্যে ৭২তম, যেখানে বাংলাদেশের অবস্থান ১৩৩তম আর ভারতের ১৩১তম।


এই সূচকে মাথাপিছু আয়ের সঙ্গে শিক্ষালাভের গড় সময় এবং গড় আয়ু বিবেচনায় নেওয়া হয়। অর্থাৎ দেশটি যে কেবল অর্থনীতির দিক দিয়ে উন্নত ছিল তা নয়, বরং শিক্ষা, স্বাস্থ্যের মতো ক্ষেত্রগুলোতেও দক্ষিণ এশিয়ার আর সব দেশের তুলনায় ভালো অবস্থানে ছিল।
দেশটিতে এখন প্রতিদিন ১৩ ঘণ্টার ওপর বিদ্যুৎ থাকছে না। টানা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় পুঁজিবাজারের লেনদেন বন্ধ হয়ে গেছে।


ভয়াবহ আর্থিক সংকটে পড়া দেশটির সরকারের কাছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে অতি সামান্য। যে কারণে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় জ্বালানি আমদানি করা যাচ্ছে না। কাগজের সংকটে পাবলিক পরীক্ষা বন্ধ হওয়ার পাশাপাশি বন্ধ হয়ে গেছে দৈনিক পত্রিকার ছাপা সংস্করণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও