কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১০ গুণ দ্রুত ছড়াবে করোনার XE ভ্যারিয়েন্ট! জানুন অদ্ভুত উপসর্গ

eisamay.com প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২২, ১৮:০২

করোনাভাইরাস (Coronavirus) মানুষকে কোনওভাবেই শান্তি দিচ্ছে না। যখনই ভাবা হচ্ছে, এবার বুঝি বিদায় নিল ভাইরাস, ঠিক তখনই আবার হাজির হচ্ছে। এই যেমন করোনার তৃতীয় ঢেউ চলে যাওয়ার পর আমাদের মধ্যে বহু মানুষই ভাবতে শুরু করেছিলেন যে ভাইরাস বোধহয় বিদায় নিল। কিন্তু ঘটনাটা একেবারেই তা নয়। কারণ ফের একবার বেড়েছে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা। এক্ষেত্রে এশিয়া (Asia), ইউরোপে (Europe) আবার বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এবার করোনার বাড়বাড়ন্তের নেপথ্যে রয়েছে ওমিক্রনের বিএ.২ ভ্যারিয়েন্ট বলেই ভাবছে বিশেষজ্ঞরা।


তবে এমন ভয়ঙ্কর আবহাওয়ার মধ্যেই সামনে এসেছে আরও এক খারাপ খবর। এই খবর অনুযায়ী, এবার নতুন এক করোনা ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। এক্ষেত্রে এই ভ্যারিয়েন্ট অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর এই আশঙ্কা করা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে। তাই চতুর্থ ঢেউয়ের আগে অবশ্যই হতে হবে সতর্ক। হু জানাচ্ছে, ওমিক্রনের বিএ.১ (BA.1) এবং বিএ.২ (BA.2) ভ্যারিয়েন্ট মিলে মিশে তৈরি হয়েছে এই ভাইরাস।


তবে এরপরও মানুষের মধ্যে ঢিলেঢালা মনোভাব। যদিও বিশেষজ্ঞরা জানাচ্ছে, এখনই যদি আপনি এই ভাইরাসের ক্ষেত্রে সতর্ক না হতে পারেন, তবে দেখা দিতে পারে বড়সড় সমস্যা। তবে এই ভাইরাস কতটা ঘাতক, এই নিয়ে এখনও বিশেষ কিছু জানা যায়নি বলে জানাচ্ছে এই সংস্থা। যদিও এই চতুর্থ ঢেউয়ের (Fourth Wave) আগে আপনাকে অবশ্যই হতে সতর্ক। সেক্ষেত্রে করোনার লক্ষণ (Corona Symptoms) জেনে নেওয়া জরুরি-

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও