কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফোর্বসের তালিকায় গত বছরের চেয়ে কমেছে বিলিয়নিয়ারের সংখ্যা

প্রতি বছরের মতো এবারও ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। ফোর্বসের ৩৬ তম বার্ষিক বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী, করোনাভাইরাস, যুদ্ধ এবং শেয়ার মার্কেট ধসের কারণে গত বছরের চেয়ে এই বছর কমেছে বিলিয়নিয়ারের সংখ্যা।

ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০২২ সালে বিশ্বে বিলিয়নিয়ারের সংখ্যা ২ হাজার ৬৬৮ জন। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৭৫৫ জন। সমষ্টিগতভাবে বর্তমানে বিলিয়নিয়ারদের মোট সম্পদের মূল্য ১২ দশমিক ৭ ট্রিলিয়ন ডলাল। যা গত বছর ছিল ১৩ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।

গত বছরের চেয়ে এই বছর বিশ্বে বিলিয়নিয়ার কমেছে ৩২৯ জন। যা ২০০৯ সালের বিশ্বের অর্থনৈতিক মন্দার পর সর্বোচ্চ। গত বছরের ফোর্বসের বিলিয়নিয়ারদের তালিকায় নতুনভাবে প্রবেশ করা ১৬৯ জনই এবার বাদ পড়েছে। যদিও এই বছর বিলিয়নিয়ারদের তালিকায় নতুনভাবে প্রবেশ করেছে ২৩৬ জন। প্রথমবারের মতো বিলিয়নিয়ার পেয়েছে বার্বাডোজ, বুলগেরিয়া, এস্তোনিয়া এবং উরুগুয়ে। এবার ১০৫০ জন বিলিয়নিয়ারের সম্পদ গত বছরের চেয়ে বেড়েছে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি তালিকায় শীর্ষে অবস্থান করছেন টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক। গত ১১ মার্চ পর্যন্ত মাস্কের মোট সম্পত্তির পরিমাণ ২১৯ বিলিয়ন ডলার। গত এক বছরে ৬৮ বিলিয়ন সম্পদ বেড়েছে। এরপরই অবস্থান করছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। চার বছর পর তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি তালিকায় শীর্ষ পদ হারালেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন